ডিমের বাজারে বাড়ছে করপোরেট বিনিয়োগ, শঙ্কায় ছোট খামারিরা

ডেইলি স্টার প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৭

একটা সময় দেশের ডিমের বাজার ছিল মূলত কয়েক হাজার ছোট খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের হাতে। তবে এই খাতে করপোরেট প্রতিষ্ঠান ও বড় পোল্ট্রি ব্যবসায়ীরা আসায় গত কয়েক বছর ধরে বাজারের চিত্র বদলে যাচ্ছে। ডিমের বাজারে করপোরেট প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ ক্রমাগত বাড়তে থাকায় ছোট খামারিদের হারিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।


ডিম উৎপাদনে বড় ব্যবসায়ীদের বিনিয়োগের কারণে ছোট খামারিদের মধ্যে শঙ্কা দেখা দিয়েছে। তাই বিশ্লেষকরা বাজার ব্যবস্থাপনা, প্রভাবশালী ব্যবসায়ীদের চিহ্নিত করা ও সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত করতে বিনিয়োগের সীমা নির্ধারণের ক্ষেত্রে বড় ধরনের সংস্কারের আহ্বান জানিয়েছেন।


দেশের অন্যতম শীর্ষস্থানীয় খাদ্য ও প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রাণ-আরএফএল গ্রুপের কথাই ধরা যাক। ২০২২ সালের সেপ্টেম্বরে বাণিজ্যিক উৎপাদন শুরুর সময় প্রতিষ্ঠানটি প্রতিদিন ২০ হাজার থেকে ২৫ হাজার পিস ডিম উত্পাদন করেছিল।


প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল দ্য ডেইলি স্টারকে জানান, বর্তমানে তারা প্রতিদিন প্রায় ২ লাখ পিস ডিম উৎপাদন ও বাজারজাত করছে।


তিনি বলেন, 'স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, নগরায়ণ ও জীবনযাত্রার মান উন্নত হওয়ায় ডিমের বড় বাজার তৈরি হয়েছে। এ কারণেই আমরা এই খাতে বিনিয়োগ করেছি।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us