মাদক নির্মূলে নতুন চ্যালেঞ্জ ‘ডার্ক ওয়েব’

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৫

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে সাইবার জগতে বাড়ছে অপরাধের মাত্রা ও ধরন। বিশেষ করে, বহুল পরিচিত ‘প্রকাশ্য’ ইন্টারনেটের মাধ্যমের আড়ালে গড়ে উঠেছে বিশাল এক ‘অন্ধকার জগৎ’; যা ‘ডার্ক ওয়েব’ নামে পরিচিত। বিভিন্ন ধরনের অপরাধী এখানে নিজেদের পরিচয় গোপন করে ‘গুরুত্বপূর্ণ নথি’, ‘শিশু পর্নোগ্রাফি’, ‘অস্ত্র’ ও ‘মাদক’সহ নানা ধরনের অবৈধ জিনিসপত্র কেনাবেচা করে থাকে। ইন্টারনেট জগতের এই অবৈধ বা অপরাধ কর্মকাণ্ডের মার্কেটপ্লেসই এখন দেশের মাদক ব্যবসায়ী ও মাদকাসক্তদের অন্যতম ভরসাস্থল। এটি এমন এক পর্যায়ে গেছে যে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ (ডিএনসি) আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে রীতিমতো ‘মাথাব্যথার কারণ’ হয়ে দাঁড়িয়েছে।


আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টরা বলছে, ইন্টারনেট-ভিত্তিক সংযোগ ও অনলাইন প্ল্যাটফর্মের দ্রুত প্রসারকে মাদকপাচারকারী ও মাদক ব্যবহারকারীরা হাতিয়ার হিসেবে নিয়েছে। ডার্ক ওয়েবের বৈশিষ্ট্যই হচ্ছে— ক্রেতা-বিক্রেতার পরিচয় গোপন রাখা। এতে অপরাধীদের ধরা পড়ার ঝুঁকিও কম থাকে। সে কারণেই অবৈধ মাদক বাণিজ্য ও অর্থপাচারের জন্য ডার্ক ওয়েব পাচারকারীদের কাছে জনপ্রিয়।



ডিএনসি সূত্র বলছে, ‘ক্লিয়ার ওয়েব’ ও ‘ডার্ক ওয়েব’; দুই প্লাটফর্মেই বিভিন্ন স্তরে মাদক কেনাবেচা চলছে। মাদক ব্যবসায়ী ও ব্যবহারকারীরা সম্ভাব্য ঝুঁকি ও অসুবিধাগুলো মূল্যায়ন করে ঘন ঘন এই প্ল্যাটফর্মগুলো পাল্টে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us