লৌকিক চাঁদ অলৌকিক চাঁদ

দেশ রূপান্তর কাকলী সাহা প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০০

২০২৩ সালের ২৩ আগস্ট ভারতের চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে সফল সফট ল্যান্ডিং করার জন্য প্রথম দেশ এবং চাঁদের পৃষ্ঠে সফল সফট ল্যান্ডিং করা চতুর্থ দেশ হয়ে ওঠার পর, ২৬ আগস্ট বিদেশ সফর সেরে ফিরেই সোজা বেঙ্গালুরু গিয়ে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখনই বেঙ্গালুরুতে ওঝঞজঅঈ সদর দপ্তরে এসে তিনি বলেন, যেখানে ল্যান্ডার অবতরণ করেছে, সেই বিন্দুটি শিবশক্তি পয়েন্ট নামে পরিচিত হবে।


হিন্দু চাঁদ



নিঃসন্দেহে চন্দ্রযান-৩ প্রেরণের সফলতা ভারতের মহাকাশ গবেষকদের যে কেবল বাড়তি সাফল্য এনে দিয়েছে তা নয়, আপামর ভারতবাসী এর জন্য গর্ব অনুভব করছে। কিন্তু যখনই স্থানটিকে ‘শিবশক্তি পয়েন্ট’ নামকরণে ভূষিত করা হলো তখনই চাঁদ হয়ে গেল হিন্দুত্ববাদীদের তুরুপের তাস।


স্বামী চক্রপাণি মহারাজ, যিনি নিজেকে অখিল ভারতীয় হিন্দু মহাসভার সভাপতি বলে দাবি করেছেন। তার কথায়, ‘সংসদে চাঁদকে হিন্দু সনাতন রাষ্ট্র বলে ঘোষণা করা হোক। চন্দ্রযান ৩-এর অবতরণের স্থান শিবশক্তি পয়েন্টে সেই দেশের রাজধানীরূপে গড়া হোক।’ অন্য ধর্মের তরফে এ ধরনের দাবি করার আগেই সংসদে এই সংক্রান্ত বিল পাস করানোর আরজি মহারাজের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us