৭৮% নতুন ভবনে অগ্নিঝুঁকি

দেশ রূপান্তর প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৫

প্রতি বছর রাজধানী ঢাকায় যে ৯০ হাজার ভবন নির্মাণ হচ্ছে তার মধ্যে ৭০ হাজারই রাজউকের অনুমোদন ছাড়া নির্মিত হচ্ছে। এসব ভবনের ৭৮ শতাংশেরই ফায়ার সেফটির সার্টিফিকেট নেই।


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন গতকাল দুপুরে এক অনুষ্ঠানে এমন তথ্য জানান।


গতকাল সদর দপ্তরে নবগঠিত ‘ফায়ার সার্ভিস রিপোর্টার্স ফোরামের’ নেতাদের সঙ্গে পরিচয়-পর্ব অনুষ্ঠানে তিনি বলেন, ‘এসব ভবন মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমাদের নিজস্ব কোনো ম্যাজিস্ট্রেট নেই। আমরা মাঝেমধ্যে বিভিন্ন জায়গা থেকে ম্যাজিস্ট্রেট ধার নিয়ে অভিযান করছি।’


ফায়ার সার্ভিসের ডিজি বলেন, এ মুহূর্তে ফায়ার সার্ভিসের জনবল ১৪ হাজার ৪৪৮ জন। রাজধানীতে ১২ হাজার জন মানুষের জন্য একজন ফায়ার ফাইটার। আর সারা দেশে ১১ হাজার ৭০০ জনে একজন ফায়ার ফাইটার রয়েছেন। আমেরিকায় ৯০০ জনে একজন করে ফায়ার কর্মী রয়েছেন। তবে কত মানুষে কতজন ফায়ার কর্মী থাকবেন সেটা নিয়ে আন্তর্জাতিক কোনো হিসাব নেই। আমরা তো ২০৪১ সালে উন্নত দেশে যেতে চাচ্ছি। তাহলে তো ৯০০ জনে না হোক এক হাজার জনে একজন লাগবে।


বর্তমানে ফায়ার সার্ভিসের স্টেশনের সংখ্যা কত জানতে চাইলে মহাপরিচালক জানান, এ মুহূর্তে দেশব্যাপী ৪৯৫টি স্টেশন চালু রয়েছে। আর ৪৩টি চালুর অপেক্ষায় আছে, যা অক্টোবরের মধ্যে চালু হবে। প্রধানমন্ত্রীর যে পরিকল্পনা তা আগামী দুই বছরের মধ্যে বাস্তবায়ন হলে স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৭৩৫টি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us