You have reached your daily news limit

Please log in to continue


ইতিহাসের এই দিনে: উদ্ধার হয় রুবি বসানো ‘লাল জুতা’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৪ সেপ্টেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। 

উদ্ধার হয় রুবি বসানো ‘লাল জুতা’

জনপ্রিয় চলচ্চিত্র ‘দ্য উইজার্ড অব ওজ’-এ রুবি বসানো লাল রঙের এক জোড়া জুতা পরেছিলেন জনপ্রিয় চরিত্র ডরোথি। যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের জুডি গারল্যোন্ড জাদুঘরে এই জুতা সাজিয়ে রাখা হয়েছিল। ২০০৫ সালে সেখান থেকে এই লাল জুতা চুরি হয়ে যায়। ১৩ বছর পর ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআই জানায়, তারা চুরি হয়ে যাওয়া এই লাল জুতা উদ্ধার করতে পেরেছেন।

গুগলের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বর্তমান সময়ে বিশ্বের অন্যতম বড় প্রতিষ্ঠানগুলোর একটি এটি। যুক্তরাষ্ট্রের এই সার্চ ইঞ্জিন ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্ত হয়। গুগল প্রতিষ্ঠা করেন ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন।

রোমের পতন

রোমান সাম্রাজ্যের সিংহাসনে তখন সম্রাট রোমুলাস অগাস্টাস। ৪৭৬ খ্রিষ্টাব্দের ৪ সেপ্টেম্বর তাঁর বিরুদ্ধে সেনা বিদ্রোহ হয়। নেতৃত্ব দেন জেনারেল ওদেসার। এই বিদ্রোহে সম্রাট অগাস্টাসকে উৎখাত করা হয়। এই ঘটনাকে রোমান সাম্রাজ্যের পতন হিসেবে বিবেচনা করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন