বায়ুদূষণে আয়ু ক্ষয় কে চাহে

সমকাল সম্পাদকীয় প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩, ০৯:১৭

দূষিত বায়ুতে নিঃশ্বাস লইবার কারণে বাংলাদেশের মানুষের গড় আয়ু প্রায় ৭ বৎসর হ্রাস পাইতেছে– যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিবেদনের এই তথ্যে আমরা উদ্বিগ্ন হইলেও বিস্মিত নহি। বস্তুত এই দেশে নাসিকা ও চক্ষু দিয়াই আমরা বুঝিতে পারি এইখানকার বায়ু কতটা দূষিত। বিশেষত ঢাকা ও সংলগ্ন অঞ্চলে বৎসরের অধিকাংশ সময় বুক ভরিয়া শ্বাস লওয়াই দুরূহ।


উপগ্রহ ব্যবহার করিয়া ‘এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স, ২০২৩’ শীর্ষক বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে সেই জনঅভিজ্ঞতাই তাত্ত্বিকভাবে প্রতিফলিত। যদিও আমাদের উদ্বেগ বায়ুর মান সংরক্ষণ এবং উন্নয়নের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ও ব্যক্তিদের কতখানি স্পর্শ করিতেছে, উহা লইয়া সন্দেহ বিস্তর। আমাদের বিস্মিত না হইবার কারণ, এইরূপ প্রতিবেদন এইবারই প্রথম প্রকাশ হয় নাই।


স্মরণ করা যাইতে পারে, গত বৎসর ডিসেম্বর মাসে প্রকাশিত বিশ্বব্যাংকের এক প্রতিবেদনেও বলা হইয়াছিল, মাত্রাতিরিক্ত বায়ুদূষণ এই দেশে প্রতি বৎসর ৮০ সহস্রাধিক নাগরিকের অকালমৃত্যুর কারণ হইয়া দাঁড়াইয়াছে। শুধু শিকাগো বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্বব্যাংক নহে, প্রায় নিয়মিত বিরতিতে বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সংস্থা বাংলাদেশের বায়ুমান লইয়া উদ্বেগজনক চিত্র প্রকাশ করিয়া আসিতেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us