শিক্ষা ক্যাডারে বঞ্চনাই নিয়তি

সমকাল প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১১:০৫

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে বঞ্চনার গল্প অনেক পুরোনো। অন্যান্য ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতি দেওয়া হলেও শিক্ষা ক্যাডারে পদোন্নতি দেওয়া হয় বিষয়ভিত্তিক। ফলে এখানে চাকরি জীবনে কনিষ্ঠরা অনায়াসেই জ্যেষ্ঠদের ডিঙিয়ে ওপরে চলে যান। বিভিন্ন ক্যাডারের সঙ্গে বেতন ও সুযোগ-সুবিধার ক্ষেত্রেও চরম বৈষম্য রয়েছে। ফলে বিসিএসের সবচেয়ে বড় ক্যাডার হয়েও সুযোগ-সুবিধা প্রাপ্তির দিক থেকে তলানিতে রয়েছেন এই ক্যাডারের কর্মকর্তারা। 


বর্তমানে বিসিএসের ১৬তম ব্যাচ থেকে ৩৫তম ব্যাচ পর্যন্ত ১৯টি ব্যাচের সাত হাজারের বেশি কর্মকর্তা সব যোগ্যতা অর্জন করেও বিভিন্ন স্তরে পদোন্নতির অপেক্ষায় দিন পার করছেন। এই ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন ‘বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’ সম্প্রতি শিক্ষা সচিব সোলেমান খানের সঙ্গে সাক্ষাৎ করে আগামী ৩১ আগস্টের মধ্যে পদোন্নতি দেওয়ার দাবি জানিয়েছে। তারা জানান, এ সময়ের মধ্যে পদোন্নতি দেওয়া না হলে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবেন।


সমিতির মহাসচিব মো. শওকত হোসেন মোল্যা সমকালকে বলেন, শিক্ষা ক্যাডারে পদোন্নতির গতি খুবই শ্লথ। বিপুলসংখ্যক কর্মকর্তা পদোন্নতির অপেক্ষায় দিন পার করছেন। তারা শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও সচিবের সঙ্গে সাক্ষাৎ করে শূন্যপদে দ্রুত পদোন্নতি দেওয়ার অনুরোধ জানিয়েছেন। বৃহস্পতিবারের মধ্যে পদোন্নতি দেওয়া না হলে আমরা কর্মসূচি দেব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us