ইলিশের দাম যে কারণে গুরুত্বপূর্ণ

বিডি নিউজ ২৪ হাসান মামুন প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩, ২২:৪১

পাঙাসের দামও যখন বাড়তে বাড়তে অনেক বেড়ে গেল, তখন ইলিশ নিয়ে কেন লিখছি—তার ব্যাখ্যা চাওয়া যেতেই পারে। পাঙাস বলতে এখানে চাষের পাঙাসের কথাই বলা হচ্ছে, যেটা নাকি আমাদের মোট মাছ উৎপাদনের ১০ শতাংশেরও বেশি। যে পাঙাসকে 'গরিবের আমিষের সহজতম উৎস' বলে বর্ণনা করা হতো, তার দাম প্রায় দ্বিগুণ হয়ে যাওয়াটা এ বাজারে নিশ্চয়ই বড় দুঃসংবাদ। 'সাধারণ মানুষ তাহলে খাবেটা কী', এ প্রশ্ন অনেকেই তুলছেন। এর উত্তর দেওয়া যখন কঠিন—তখন ইলিশ নিয়ে কেন লিখতে বসলাম, সেটা তাহলে বলি। এটা বলতে বলতেই লেখাটি এগিয়ে নেওয়ার আশা।


পাঙাসের মতোই মাছ উৎপাদন/আহরণে ইলিশের অবদান ১০ শতাংশের কিছু বেশি। বোধহয় ১২ শতাংশের মতো। এই পরিমাণ ইলিশ কিন্তু আমরা একনাগাড়ে পাই না। সারাবছর তো ইলিশ ধরা যায় না। যেত এক সময়, যখন এর উৎপাদন বাড়াতে জাটকা (ছোট ইলিশ) ও মা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ছিল না। অন্তত দুই দফায় মোটামুটি দীর্ঘ সময় নিষেধাজ্ঞা থাকছে এখন, যাতে ইলিশ ডিম ছাড়তে পারে মিঠাপানিতে এসে আর জাটকারা বড় হতে পারে। এটা বাদে অন্য সময়েও যে ইলিশ সমান তালে পাওয়া যায়, তা নয়। এর 'সিজন' রয়েছে। মূলত এটা বর্ষাকালের মাছ। বর্ষা আবার বিচিত্র আচরণ করছে আমাদের সঙ্গে। সঙ্গে ইলিশের আচরণও বদলাচ্ছে। সিজন শুরু হচ্ছে দেরিতে; সেটা স্থায়ীও হচ্ছে কম। তুলনায় পাঙাস আমরা উৎপাদন করে চলেছি বদ্ধ জলাশয়ে এবং সারাবছরই এটা খেতে পারছি। অন্যান্য চাষের মাছের বেলায়ও কথাটা প্রযোজ্য।


কথা হলো, বছরজুড়ে পাওয়া না গেলেও আমাদের মাছ উৎপাদনে ইলিশের হিস্যা দেখা যাচ্ছে সবচেয়ে বেশি। আর ইলিশ তো চাষ করতে হয় না; কেবল আহরণ করতে হয়। এটা প্রাকৃতিকভাবেই পেয়ে আসছি। আরও সৌভাগ্যের কথা, আমাদের যে সমুদ্রসীমা, মোহনা আর নদ-নদী, তাতে বিশ্বের সিংহভাগ ইলিশ মিলছে। তথ্য নিয়ে বিতর্ক থাকলেও এটা যে সারা দুনিয়ার ইলিশ উৎপাদনের তিন-চতুর্থাংশ, তাতে কোনো সন্দেহ নেই। এর উৎপাদন বৃদ্ধিতে নানা পদক্ষেপ গ্রহণের ফলে এদেশে আহরিত ইলিশের হিস্যা বেড়ে উঠেছে বৈ কমেনি। এটা আরও বাড়ানো সম্ভব। তার মানে, চাষ না করেও আরও ইলিশ আমরা পেতে পারি। মাঝে অবশ্য চেষ্টা হয়েছিল, পাঙাসের মতো ইলিশও চাষ করা যায় কিনা। সে চেষ্টা যতদূর জানা যায়, সফল হয়নি। তাই ইলিশ সংরক্ষণ করে এর আহরণ বাড়ানোর কথাই এখন বেশি শোনা যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us