হারিকেনের তাণ্ডব ও ভূমিকম্পে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩, ০৮:৫৭

হারিকেন হিলারির তাণ্ডবে কার্যত বিধ্বস্ত মেক্সিকো ও দক্ষিণ পশ্চিম আমেরিকা। রবিবার প্রবল বর্ষণে বন্যা পরিস্থিতি দেখা গিয়েছে ক্যালিফোর্নিয়ায়। এর মাঝেই ভূমিকম্পে কেঁপেছে উত্তর পশ্চিম লস অ্যাঞ্জেলেসের নিকটবর্তী ওহাই শহর। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। লস অ্যাঞ্জেলেসের মেয়র উদ্ধারকাজের জন্য ১০০টি দমকলের গাড়িকে বহাল করেছেন ভূমিকম্পে আক্রান্ত এলাকায়। মেক্সিকোয় অবশ্য এখনও পর্যন্ত ঝড়ে মৃত্যু হয়েছে এক জনের।


রবিবার দুপুর পর্যন্ত হিলারির কেন্দ্র ছিল ক্যালিফোর্নিয়ায়। বাতাসের বেগ ছিল ঘণ্টায় ৯৫ কিলোমিটার। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ঘণ্টায় ৩৭ কিলোমিটার বেগে মেক্সিকো থেকে ক্যালিফোর্নিয়ায় এসে পৌঁছেছে ঝড়টি। রবিবার রাতে হারিকেন সেন্টার জানায়, ঐতিহাসিক বৃষ্টিপাত শুরু হয়েছে ক্যালিফোর্নিয়া জুড়ে। ফলে তীব্র বেগে শহরগুলি দিয়ে বইছে জলের ধারা। দেখা গিয়েছে হড়পা বানও। বাসিন্দাদের বলা হয়েছে প্রয়োজন ছাড়া ঘর থেকে না বেরোতে।


স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, দক্ষিণ ক্যালিফোর্নিয়া জুড়ে বহু মানুষ বিদ্যুৎ সংযোগহীন। রাস্তায় জল জমে যাওয়ায় বহু গাড়ির অর্ধেকের বেশি অংশ ডুবে গিয়েছে। লস অ্যাঞ্জেলেসের পাম স্প্রিংস এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্ক। বন্ধ করে দেওয়া হয়েছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার প্রায় সমস্ত সমুদ্রসৈকত। বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা ও স্কুল কলেজও। এমনকি, একাধিক পূর্বপরিকল্পিত বেসবল ম্যাচও স্থগিত রাখা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us