You have reached your daily news limit

Please log in to continue


এক সপ্তাহের বিরতির পর আবার বেড়েছে জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে তেলের দাম আজ সোমবার আবারও বেড়েছে। বিশ্ববাজারে তেলের চাহিদা কমে যাবে—এমন একটি শঙ্কা থাকলেও সৌদি আরব ও রাশিয়া রপ্তানি কমানোর কারণে তেলের দাম বেড়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, আজ সকালে ব্রেন্ট ক্রুডের দাম ৭৫ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৮৫ দশমিক ৫৫ ডলারে ওঠে; অন্যদিকে, ডব্লিউটিআই ক্রুডের দাম ৮০ সেন্ট বেড়ে দাঁড়ায় ৮২ দশমিক শূন্য ৫ ডলার।

এদিকে আগামী সেপ্টেম্বর মাসের জন্য ডব্লিউটিআইয়ের চুক্তির মেয়াদ কাল মঙ্গলবার শেষ হবে। আগামী অক্টোবর মাসের জন্য ওই তেলের দাম ৭৩ সেন্ট বেড়ে দাঁড়িয়েছে ব্যারেলপ্রতি ৮১ দশমিক ৩৯ ডলার।

প্রায় দুই মাস ধরে বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে। গত সপ্তাহের আগপর্যন্ত ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআই ক্রুডের দাম টানা সাত সপ্তাহ বেড়েছে, এরপর গত সপ্তাহে দাম ২ শতাংশ কমে। যুক্তরাষ্ট্রে নীতি সুদহার আরও কিছুদিন বাড়তি থাকবে—এ ধারণার ভিত্তিতে ডলারের দর বৃদ্ধি এবং চীনের আবাসন খাতের দুরবস্থার কারণে প্রবৃদ্ধির ধীরগতির আশঙ্কায় গত সপ্তাহে তেলের দাম কমে। তারপর আজ আবার তা বাড়ল।

তেলের বাজারে সরবরাহও কমছে। বিশ্লেষকেরা বলছেন, আগস্ট মাসে ওপেক ও সহযোগী দেশগুলোর অপরিশোধিত তেল রপ্তানি টানা দ্বিতীয় মাসের মতো কমতে পারে।

সিঙ্গাপুরভিত্তিক একটি কোম্পানির পোর্টফোলিও ব্যবস্থাপক স্টেফানো গ্রাসো রয়টার্সকে বলেন, ‘সামগ্রিকভাবে সরবরাহ কমে গেলেও তেলের চাহিদা বাড়ছে। মন্দা হয়ে চাহিদা কমে না গেলে বলতে হবে, ওপেক ও সহযোগী দেশগুলোর হাতে এখন তেলের বাজারের নিয়ন্ত্রণ।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন