রিছাং ও রিব্রাং: পাহাড়ি দুই কন্যা

আজকের পত্রিকা প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩, ১২:০৯

বৃষ্টি মানেই পাহাড়ি ঝরনার প্রাণ ফিরে পাওয়া। বৃষ্টিস্নানে অপরূপ সাজে সেজে ওঠে পাহাড়ি জনপদ। প্রাণ খুলে হাসির ঝিলিক ছড়ায় পাহাড়ের ভাঁজে লুকিয়ে থাকা ঝরনাগুলো। খাগড়াছড়ি জেলায় লুকিয়ে আছে অজানা অনেক ঝিরি ও ঝরনা। সঙ্গে আলুটিলা গুহা, জেলা পরিষদ পার্ক, দেবতা পুকুর, বনবিহার ও শান্তিপুর অরণ্য কুটির।


ঢাকা থেকে রাতের যাত্রাটা সকালে গিয়ে শেষ হলো খাগড়াছড়ি শাপলা চত্বরে। সকালের নাশতা শেষে চান্দের গাড়িতে ছুটতে থাকলাম রিছাং ও রিব্রাং ঝরনার উদ্দেশে।


খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলায় অবস্থিত মায়াবী ও নয়নাভিরাম প্রাকৃতিক ঝরনা রিছাং। জেলা শহর থেকে ১১ এবং আলুটিলা পর্যটনকেন্দ্র থেকে ৪ কিলোমিটার পশ্চিম-উত্তরে রিছাং ঝরনা। এর একটু নিচেই লুকিয়ে আছে আরেক ঝরনা। পাহাড়ি লোকজন তাকে রিব্রাং নামে ডাকলেও পর্যটকদের কাছে এটি অপু ঝরনা নামে পরিচিত। রিব্রাংয়ের বাংলা অর্থ জলপ্রপাত।


শিল্পীর কারুকাজের মতো সৌন্দর্য ফুটিয়ে পর্যটকের হৃদয় মন আকর্ষণ করে চলেছে রিছাং। মূল রাস্তার পাশেই রিছাং ঝরনায় যাওয়ার রাস্তা। একটু আগেই এক পশলা বৃষ্টি ভিজিয়ে দিয়ে গেছে পাহাড়ি বুনো পথ। হাঁটার গতির সঙ্গে ঝরনার পানি ছলছল শব্দ ক্রমেই বেড়ে চলেছে। দৃষ্টিনন্দন সিঁড়ি বেয়ে রিছাংয়ের কাছাকাছি যাওয়া গেল। লোকজনের কোনো কমতি নেই। মনে হলো, যাঁরা ভ্রমণে খাগড়াছড়ি আসেন, তাঁরা একে না দেখে ফেরেন না। কিছু হইহুল্লোড় আর ছবি তোলার মধ্যেই সীমাবদ্ধ থেকে সিদ্ধান্ত নিলাম রিব্রাং দেখতে যাওয়ার। যেই কথা সেই কাজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us