মহাসংকটে আবাসন খাত

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ০৯:৪০

উচ্চ মূল্যস্ফীতির কারণে কমে গেছে মানুষের ক্রয়ক্ষমতা। এসব কারণে মন্দা অবস্থা চলছে দেশের আবাসন খাতে। আবাসন ব্যবসার এ অবস্থার জন্য বিদ্যমান অর্থনৈতিক স্থবিরতাকেও দায়ী করেছেন সংশ্লিষ্টরা। ফ্ল্যাটের দাম বৃদ্ধির পেছনে বৈশ্বিক সংকটের কারণে নির্মাণ সামগ্রীর উচ্চমূল্যকে দায়ী করছেন তারা। আবাসন ব্যবসায় গতি ফেরাতে নিবন্ধন খরচ ও ব্যাংক ঋণ সহজ করার দাবি জানিয়েছেন আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাবের প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন।  


এসব বিষয়ে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন বলেন, মন্দাবস্থা থেকে উত্তরণের জন্য জমি ও ফ্ল্যাটের নিবন্ধন খরচ কমাতে হবে। যা চলতি অর্থবছর বাড়ানো হয়েছে। ব্যাংক ঋণ আরও সহজ করতে হবে। ব্যাংকগুলোকে আরও এগিয়ে আসতে হবে। দীর্ঘমেয়াদে ঋণের ব্যবস্থা করতে হবে। তাহলে আবার ঘুরে দাঁড়ানো সম্ভব হবে। তিনি বলেন, জিনিসপত্রের দাম বেড়েছে বিশ্বব্যাপী। এগুলো সরকারের নিয়ন্ত্রণের বাইরে। যেগুলো সরকারের হাতে আছে, সেগুলো বিশেষ করে নিবন্ধন খরচ ও ব্যাংক ঋণ সহজ করলে গতি পুনরুদ্ধার হতে পারে।


দেশের আবাসন ব্যবসায়ীরা জানিয়েছেন, উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষের ক্রয় ক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধির কারণে গত তিনটি অর্থবছরে প্রায় ৩৩ হাজার ফ্ল্যাট অবিক্রিত রয়ে গেছে। এ বিষয়ে প্যারাডাইজ ডেভেলপমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আল আমিন বলেন, ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবছরে ৭৮ হাজার ফ্ল্যাট নির্মাণ করেছিলেন উদ্যোক্তারা। যার মধ্যে প্রতি বছর গড়ে ১৫ হাজার করে মোট ৪৫ হাজার ফ্ল্যাট বিক্রি হয়েছে। অবিক্রিত রয়ে গেছে ৩৩ হাজার ফ্ল্যাট। চলতি বছরের জুলাই পর্যন্ত বিক্রি হয়েছে ১০ হাজারের মতো ফ্ল্যাট। নির্মিত ফ্ল্যাটগুলো বিক্রি না হওয়ায় লোকসান বাড়ছে প্রতিষ্ঠানগুলোর। অনেকেই পড়েছে ঋণ খেলাপির ঝুঁকিতে। আবাসন ব্যবসায়ীদের কপালে এতটা চিন্তার ভাঁজ আগে কখনোই পড়েনি বলে জানান তারা।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us