৩ উপায়: পরিমাণে অল্প টোম্যাটো কিনে, তা বেশি দিন ভাল রাখবেন কী ভাবে?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৩, ১৬:০৮

টোম্যাটোর দাম নিয়ে গেরস্থের কপালের ভাঁজ ক্রমশ গাঢ় হচ্ছে। প্রায় সোনার দামে বিক্রি হওয়া এই সব্জি কিনতে গিয়ে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষের। তা সত্ত্বেও এমন কিছু পদ রয়েছে যেগুলিতে টোম্যাটো না দিলেই নয়। অগত্যা চড়া দামে বাজার থেকে সামান্য পরিমাণে কিনে আনছেন এই সব্জি। রান্নায় একেবারে কেশর বা জাফরান দেওয়ার মতো করেই ব্যবহার করছেন। কিন্তু সমস্যা হল টোম্যাটো রাখা নিয়ে। একে বর্ষাকাল, তার উপর টোম্যাটো এমন একটি সব্জি, যা ফ্রিজে রাখলেও নষ্ট হয়ে যেতে পারে। অল্প করে ব্যবহার করলেও যে তা বেশি দিন ভাল থাকবে, এমনটা না-ও হতে পারে। শেষকালে দাম দিয়ে কেনা জিনিস ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না। তবে বিশেষ কয়েকটি পদ্ধতি জানা থাকলে টোম্যাটো সংরক্ষণ করে রাখা যেতে পারে সহজেই।


কী ভাবে রাখলে টোম্যাটো বেশি দিন ভাল থাকবে?


১) পিউরি


টোম্যাটো সংরক্ষণ করার খুব সহজ একটি পদ্ধতি হল পিউরি। বাজার থেকে কেনা টোম্যাটো ভাল করে ধুয়ে, কেটে তা পিউরি করে বায়ুরোধী কাচের পাত্রে রেখে ভরে ফ্রিজে রেখে দিলে মাসখানেক পর্যন্ত ভাল রাখা যেতে পারে। তার চেয়েও বেশি দিন ভাল রাখতে অনেকে আবার এই পিউরিতে নুন এবং তেলও যোগ করেন।


২) হিমায়িত


টোম্যাটো ধুয়ে, ছোট ছোট টুকরো করে কেটে তা বাক্সে ভরে ফেলুন। এ বার ফ্রিজের বরফ জমানোর জায়গায় বা ফ্রিজারের মধ্যে রেখে দিন। কিছু ক্ষণ পর দেখবেন টোম্যাটো জমে বরফের মতো হয়ে গিয়েছে। এই অবস্থায় টোম্যাটো রাখা যায় দীর্ঘ দিন। কিন্তু কোনও ভাবেই ফ্রিজ বন্ধ করা যাবে না।


৩) ভ্যাকিউম সিল


টোম্যাটো কেটে রাখতে চান না। সে ক্ষেত্রে বাজার থেকে কেনা টোম্যাটো ভাল করে ধুয়ে, শুকিয়ে নিতে হবে। গায়ে যেন এতটুকু জল না থাকে। এ বার সেগুলিকে পরিষ্কার পলিথিন ব্যাগের মধ্যে ভরে মুখ বন্ধ করে দিতে হবে। তবে মুখ বন্ধ করার আগে ভ্যাকিউম করার যন্ত্রের সাহায্য প্যাকেটের মধ্যে থাকা সমস্ত বায়ু টেনে বার করে নিতে হবে। তবেই টোম্যাটো দীর্ঘ দিন পর্যন্ত ভাল থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us