You have reached your daily news limit

Please log in to continue


স্মৃতিশক্তি উন্নত হয় কোন কোন গন্ধে?

চেষ্টা করেও কিছু মনে রাখতে পারছেন না। কিংবা পুরনো কথা মনে থাকলেও সকালে কী দিয়ে ভাত খেয়েছেন, তা মনে করতে পারছেন না। আবার বাজার করতে গিয়ে এটা-ওটা আনতে ভুলে যাওয়া কিংবা দূর সম্পর্কের কোনও আত্মীয়ের সঙ্গে হঠাৎ রাস্তায় দেখা হলেও চিনতে না পারার মতো সমস্যা দেখা যায় অনেকের। স্মৃতিভ্রম যে কতটা বিপজ্জনক হতে পারে, তার উদাহরণ হল ডিমেনশিয়া। ঠিক কী কারণে এই রোগ হয়, তা বলা মুশকিল। চিকিৎসা পদ্ধতিও বেশ দীর্ঘ। তবে ‘ইউসিআই সেন্টার ফর দ্য নিউরোবায়োলজি অফ লার্নিং অ্যান্ড মেমোরি’র করা একটি গবেষণা বলছে, বিশেষ কিছু এসেনশিয়াল অয়েলের সাহায্যে স্নায়ুর এই ধরনের জটিলতাকে প্রতিরোধ করা যায়। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

ঘটে যাওয়া কোনও বিষয় মনে রাখতে সমস্যা হচ্ছে এমন মানুষদের নিয়ে ছ’মাস ধরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সমীক্ষা শুরু করেন। তাঁদের শোয়ার ঘরে নিয়মিত কিছু সুগন্ধি তেল রেখে আসা হয়। নির্দিষ্ট সময় পরে অংশগ্রহণকারীদের মধ্যে আশানুরূপ ফল দেখতে পান গবেষকেরা। অংশগ্রহণকারীদের ঘরে গোলাপ, ল্যাভেন্ডার, কমলালেবু, ইউক্যালিপটাস, পাতিলেবু, পিপারমেন্ট এবং রোজ়মেরির মতো ৬টি আলাদা গন্ধের এসেনশিয়াল অয়েল রাখা হয়। ঘুমোনোর ঘণ্টা দুয়েক সেই ঘ্রাণ নিতে বলা হয়। যার ফলে রাতে সকলেই নিরবচ্ছিন্ন ভাবে ঘুমোতে পেরেছেন বলে জানিয়েছেন অংশগ্রহণকারীরা।

ইউসিআই-এর দেওয়া একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, “এর আগেও সুগন্ধি নিয়ে গবেষণা করতে গিয়ে দেখা গিয়েছে, দীর্ঘ সময় ধরে প্রায় ৪০ রকম আলাদা আলাদা গন্ধ অনেকেরই স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করেছে। এই গন্ধ-চিকিৎসাই ডিমেনশিয়ার মতো দুরারোগ্য ব্যধিকে ঠেকিয়ে রাখার কাজে আশার আলো দেখাচ্ছে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন