You have reached your daily news limit

Please log in to continue


স্পাইডারম্যান হতে মাকড়সার কামড় খেয়ে হাসপাতালে বলিভিয়ান বালক

স্পাইডারম্যানের প্রতি শিশুদের আগ্রহের শেষ নেই। স্পাইডারম্যান হওয়ার স্বপ্নও দেখে তাদের অনেকে। তবে সবাইকে ছাড়িয়ে গেছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার আট বছরের এক বালক। প্রিয় সুপারম্যান হওয়ার জন্য ব্ল্যাক উইডো নামের বিপজ্জনক এক মাকড়সার কামড় খায় সে স্বেচ্ছায়। আর এতে শিশুটির ঠাঁই হয় হাসপাতালে।

মধ্য বলিভিয়ার অরুরা শহরের ধারের জনপদ ভিচুলমায় ঘটে ঘটনাটি। যত দূর জানা যায়, আট বছরের ওই ছেলে, যার নাম প্রকাশ করা হয়নি, বাড়ির পাশের একটি নদীর ধারে খেলছিল। এ সময়ই বড় একটি পাথরে ব্ল্যাক উইডো মাকড়সাটিকে দেখতে পায় সে। এটা যে বিষধর এক মাকড়সা আর তাকে কামড়ালে কী সমস্যা হতে পারে, তা মোটেই চিন্তায় ছিল না শিশুটির। এটাকে হাতে নেয় সে এই আশায়, ওটা তাকে কামড়াবে। মাকড়সাটি তার আশা পূরণ করে। 

বাড়িতে ফিরতেই শরীরে ব্যথা অনুভব করতে শুরু করে বালকটি। সেই সঙ্গে মাংসপেশিতে খিঁচুনি ওঠে তার। শুরুতে বাচ্চাটা তার মাকে এ বিষয়ে কিছু বলেনি। তবে একপর্যায়ে প্রচণ্ড যন্ত্রণা সহ্য করতে না পেরে মাকে জানায়, রঙিন একটা মাকড়সা তাকে কামড় দিয়েছে।

দুশ্চিন্তাগ্রস্ত মা শিশুটিকে দ্রুত পার্শ্ববর্তী একটি শহরের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। সেখান থেকে তাকে অরুরা শহরের জেনারেল সান জুয়ান ডি ডিওস হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। মাকড়সার কামড়ের কথা শোনার পর শিশুরোগ বিশেষজ্ঞরা অরুরার ডিপার্টমেন্টাল হেলথ সার্ভিসের জুনোটিক ডিজিজেস (জুনোটিক রোগগুলো ভাইরাস, ব্যাকটেরিয়া, পরজীবী ও ছত্রাকের মতো ক্ষতিকারক জীবাণু দ্বারা সৃষ্টি) প্রোগ্রামের প্রধান আর্নেস্টো ভাসকুয়েজের সঙ্গে যোগাযোগ করেন। তিনি ছেলেটিকে কী ধরনের মাকড়সা কামড় দিয়েছে, তা নিশ্চিতে সাহায্য করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন