এইচএসসি পেছানোর দাবি পরীক্ষার্থী-অভিভাবকদের একাংশের, কী বলছে শিক্ষা বোর্ড

প্রথম আলো প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ১০:৩২

ডেঙ্গুর রোগের প্রকোপ চলছে এখন সারা দেশেই। এ জন্য এইচএসসি ও সমমানের কোনো কোনো পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবক চান ১৭ আগস্টে পরীক্ষা শুরু না করে আরও কিছুদিন যেন পিছিয়ে দেওয়া হয়। পরীক্ষার্থী ও অভিভাবকদের একাংশ পরীক্ষা পেছানোর দাবি করলেও শিক্ষা বোর্ডগুলো বলছে, এখন পর্যন্ত পরীক্ষা পিছিয়ে দেওয়ার কোনো সম্ভাবনা নেই। ঘোষিত সময়েই পরীক্ষা শুরু হবে।


আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আজ মঙ্গলবার এ–সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলাবিষয়ক কমিটির সভা ডাকা হয়েছে। বেলা তিনটায় সভা শেষে এ বিষয়ে প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


১৭ আগস্ট শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। ইতিমধ্যে সময়সূচি ঘোষণা করা হয়েছে। অন্যান্য প্রস্তুতিও প্রায় সম্পন্ন।


শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, গত জুলাই মাসে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছিল শিক্ষা বোর্ডগুলো। কিন্তু  তা নিয়ে আপত্তি ওঠে। কারণ, সেটি হলে পরীক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর পর এক বছর তিন মাসেই (১৫ মাস) এ পরীক্ষায় বসতে হতো। অথচ উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ দুই বছরের। এ কারণে শিক্ষাবিদ ও অভিভাবকেরা বলে আসছিলেন, তাড়াহুড়া করে পরীক্ষা নেওয়ার পরিকল্পনায় শিক্ষার্থীরা পড়ার চাপে পড়ে। এতে শিখনঘাটতি থেকে যাওয়ার আশঙ্কা থাকে। আবার জুলাইয়ে পরীক্ষা হলেও এসব শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় পর্যায়ের ভর্তি পরীক্ষা হবে আগামী বছরের এপ্রিল থেকে জুন-জুলাইয়ে। ফলে দীর্ঘ সময়জুড়ে তাঁদের কোচিং করতে হবে, যার খরচের বোঝা পড়বে অভিভাবকদের ঘাড়ে। তাই প্রশ্ন ওঠে, উচ্চশিক্ষার ভর্তির সঙ্গে সমন্বয় না করে শুধু এইচএসসি পরীক্ষা আগে আগে নিয়ে কী লাভ?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us