ডিম ও দুধ একসঙ্গে খান? জেনে নিন কী ক্ষতি করছেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১৫:৪৫

ডিম এবং দুধ দুটিই আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি খাবার। একথা একজন শিশুও জানে। এই দুই উপকারী খাবার একসঙ্গে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। সবাই মনে করেন, এই খাবারগুলো একসঙ্গে খেলে অনেক বেশি উপকার পাওয়া যাবে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, উপকারী খাবারগুলোই একসঙ্গে খেলে তা ক্ষতিকর হয়ে উঠতে পারে?


শরীরের বৃদ্ধির জন্য ক্যালসিয়াম জরুরি। সেই ক্যালসিয়াম পাওয়া যায় দুধে। এটি হাড় মজবুত করতে কাজ করে। এটি শিশুদের জন্য সবচেয়ে বেশি দরকার। আর ডিমের প্রোটিনও আমাদের বিকাশে প্রয়োজন। কিন্তু দুধ আর ডিম একসঙ্গে খেলে সেই সমস্যা হতে পারে, এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।


দুধ ও ডিমে থাকা ভিন্নধর্মী উপাদান পেটে গেলে পরস্পরের সঙ্গে বিক্রিয়া করে। সেই বিক্রিয়া থেকে প্রচণ্ড পেট ব্যথা, বদহজম ও অ্যাসিডিটি সমস্যা দেখা দিতে পারে। এমনকী হতে পারে অতিরিক্ত গ্যাসও। তাই এক্ষেত্রে সাবধান থাকতে হবে।


আমাদের মস্তিষ্কসহ পুরো শরীরের জন্য দুধ ও ডিম দুটিই ভীষণ জরুরি। তবে এই দুই খাবারের মধ্যে যেমন স্বাস্থ্যকর ফ্যাট থাকে, তেমনই থাকে ভরপুর প্রোটিনও। আপনি যদি এই দুই খাবার একসঙ্গে খান তাহলে সারাদিনই পেটের সমস্যা হতে পারে। এ ধরনের সমস্যা এড়াতে চাইলে আলাদা আলাদা এবং একটু বিরতি দিয়ে খাওয়ার চেষ্টা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us