You have reached your daily news limit

Please log in to continue


মাড়ির যত্ন নেওয়ার ঘরোয়া উপায়

দাঁত ভালো রাখার জন্য মাড়ি ভালো রাখা জরুরি। কারণ গোড়া ভালো না থাকলে কোনোকিছুই ভালো রাখা যায় না। তাই দাঁতের মাড়ি শক্ত ও সুস্থ রাখতে হবে। নিয়মিত যত্ন নেওয়া ও সঠিক খাবার গ্রহণের ফলে মাড়ি ভালো রাখা সহজ হবে। সেজন্য আপনাকে ঘরোয়া উপায়ে নিতে হবে কিছু যত্ন। তবে যদি মাড়ির কোনো রোগ দেখা দেয় এবং ঘরোয়া প্রতিকারেও তা না সারে তখন চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি হয়ে দাঁড়ায়।

প্রতিদিন দাঁত ব্রাশ করুন

দিনে দুইবার দুই মিনিট সময় নিয়ে দাঁত ব্রাশ করুন। ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট বেছে নিন। এটি হলো এক ধরনের খনিজ যা এনামেলকে শক্তিশালী করে এবং দাঁতকে ক্ষয় থেকে রক্ষা করে। দাঁত মাজার প্রক্রিয়াকে আকর্ষণীয় এবং দ্রুত করতে ইলেক্ট্রিক টুথব্রাশ ব্যবহার করতে পারেন। গবেষকরা আবিষ্কার করেছেন যে, ইলেক্ট্রিক টুথব্রাশ দাঁত পরিষ্কার ও মাড়ি ভালো রাখার কাজে বেশি কার্যকরী।

প্রতিদিন ফ্লস ব্যবহার করুন

আমাদের দাঁতের ফাঁকে এমনভাবে কিছু খাদ্যকণা আটকে থাকে যেখানে টুথব্রাশও পৌঁছাতে পারে না। এক্ষেত্রে বেশ কার্যকরী একটি উপায় হলো ফ্লস ব্যবহার করা। দাঁত ও মাড়ি ভালো রাখার জন্য দিনের কিছুটা সময় বরাদ্দ রাখুন। এতে মাড়ির সুস্থতা অনেকটাই নিশ্চিত হবে।

ফ্লোরাইড যুক্ত মাউথওয়াশ ব্যবহার করুন

দাঁত ব্রাশ করার পরে অতিরিক্ত সুরক্ষার জন্য ফ্লোরাইড যুক্ত মাউথওয়াশ ব্যবহার করতে হবে। মাউথওয়াশ শুধুমাত্র ব্যাকটেরিয়া এবং খাবারের কণা দূর করতেই সাহায্য করে না বরং ফ্লোরাইডের সাহায্যে আপনার দাঁতের এনামেলকে সুরক্ষিত রাখে।

ভারসাম্যপূর্ণ খাবার

চিনিযুক্ত ও স্টার্চি খাবার খাওয়া কমিয়ে দিন, যা দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগ বাড়িয়ে দিতে পারে। ফাইবারযুক্ত খাবার, যেমন আপেল, শাক-সবজি ইত্যাদি দুর্দান্ত কারণ এসব খাবার প্রচুর পরিমাণে চিবানো প্রয়োজন। এছাড়াও, সচেতন থাকুন যে আপনি যত বেশি অ্যালকোহল পান করবেন, মাড়ির রোগের ঝুঁকি তত বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন