৮ ব্যাংককে ২ হাজার কোটি টাকা জরিমানা

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১৩:২৪

কৃষিঋণ বিতরণে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি ৮ ব্যাংক। ব্যর্থ ব্যাংকগুলো হলো ন্যাশনাল ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, এবি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, মধুমতি ব্যাংক ও বেসিক ব্যাংক। এসব ব্যাংক লক্ষ্যের তুলনায় ২ হাজার ৬৯ কোটি ৯৪ লাখ টাকা কম বিতরণ করেছে। তবে ব্যর্থ ব্যাংকগুলোর অবণ্টিত কৃষিঋণের অর্থ শতভাগ সফল ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হবে।


গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত কৃষি ও পল্লিঋণ নীতিমালা ঘোষণাকালে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক নুরুল আমিন, বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীরা, বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক মো. সরোয়ার হোসেন, সাঈদা খানম, কৃষিঋণ বিভাগের পরিচালক কানিজ ফাতিমাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।


সাজেদুর রহমান খান বলেন, পশুপাখি লালন-পালনের জন্য নিজস্ব জমির পাশাপাশি লিজকৃত জমির বিপরীতেও কৃষকদের ঋণ দেওয়া হবে। এমনকি ছাদকৃষিতেও বিনিয়োগ করবে ব্যাংকগুলো। যারা এই ঋণ বিতরণে ব্যর্থ হবে, তারা বাংলাদেশ অ্যাগ্রিকালচার কমন ফান্ডে (বিএসিএফ) জমা দেবে। এই অর্থগুলো শতভাগ সফল ব্যাংকগুলোর মাধ্যমে আবারও কৃষকদের মাঝে বিতরণ করা হবে।


কৃষিঋণ বিভাগের তথ্য অনুযায়ী, কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য চলতি ২০২৩-২৪ অর্থবছরে ৩৫ হাজার কোটি টাকার কৃষিঋণ বিতরণ করা হবে, যা গত অর্থবছরে ছিল ৩০ হাজার ৮১১ কোটি টাকা। সেই হিসাবে প্রবৃদ্ধির হার ১৩ দশমিক ৬০ শতাংশ। মোট লক্ষ্যমাত্রার মধ্যে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলো ১২ হাজার ৩০ কোটি টাকা, বেসরকারি ২১ হাজার ৯২৩ কোটি টাকা এবং বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো ১ হাজার ৪৭ কোটি টাকা বিতরণ করবে। এদিকে বিগত ২০২২-২৩ অর্থবছরে ব্যাংকগুলো মোট ৩২ হাজার ৮৩০ কোটি টাকা কৃষি ও পল্লিঋণ বিতরণ করেছে, যা অর্থবছরের মোট লক্ষ্যমাত্রার ১০৬ দশমিক ৫৫ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us