You have reached your daily news limit

Please log in to continue


কিছুই মনে রাখতে পারছেন না? ‘ব্রেন ফগ’-এর সমস্যা থেকে রেহাই পেতে কী কী খেতে পারেন

কোভিড পরিস্থিতি কেটেছে বেশ কিছু দিন হল। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, কোভিড চলে গেলেও পিছনে রেখে গিয়েছে নানা রকম উপসর্গ। মস্তিষ্কে ধোঁয়াশা বা ‘ব্রেন ফগ’ সে রকমই একটি সমস্যা। ‘ব্রেন ফগ’ কথাটি আদতে কোনও বৈজ্ঞানিক শব্দবন্ধ নয়। সাধারণত এই সমস্যায় আক্রান্ত রোগীরা নিজেদের শারীরিক অবস্থা ব্যাখ্যা করার জন্য এই শব্দটি বলে থাকেন। আচমকা ভাবনাচিন্তা শ্লথ হয়ে যাওয়া, মনোযোগের অভাব, স্মৃতিলোপের মতো নানা ধরনের সমস্যাকে উপসর্গের অন্তর্গত ভাবা হয়। এমনকি, অনেকে সমস্যায় পড়েন কথা বলার সময়েও। কথা বলতে গিয়েও বলতে না পারার সমস্যা দেখা দিতে পারে অনেক ক্ষেত্রে। কেবল কোভিড থেকেই এই সমস্যা শুরু হয়েছে এমনটা নয়, মানসিক চাপ, ঘুমের অভাব, হরমোনের মাত্রা ওঠানামা, শরীরে পুষ্টির অভাব, নির্দিষ্ট কিছু ওষুধের প্রভাব— এই রোগ যে কোনও বয়সেই হতে পারে।

রোজকার খাবারে যদি এমন কিছু পুষ্টিগুণ সম্পন্ন খাবার রাখতে পারেন, যাতে মস্তিষ্ক সচল থাকবে , তা হলে কিছুটা হলেও আপনার স্মৃতিশক্তি ভাল হতে পারে। নিয়মিত কী কী খাবেন, রইল হদিস।

১) ব্লুবেরি

রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির মতো ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে উল্টোপাল্টা খাবার খাওয়ার বদলে যদি কিছু স্বাস্থ্যকর বেছে নিতে চান, তা হলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে।

২) কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এই পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়োর বীজ নিয়মিত খেলে চাপমুক্ত হতে পারেন। স্যালাড, ওট্স বা তরকারিতে যেমন দিতে পারেন, আবার শুকনো খোলায় ভেজে খানিক নুন মাখিয়ে এমনিও মুখ চালানোর জন্য ব্যবহার করতে পারেন এগুলি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন