ইনস্টাগ্রামে অপরিচিতদের বার্তা পাঠানো কঠিন হচ্ছে

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ২১:০২

ব্যক্তিগত বার্তা পাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনা এড়াতে নতুন নিয়ম চালু করছে ছবি ও ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। ব্যবহারকারী যাদের ইনস্টাগ্রামে অনুসরণ করেন না, এমন অপরিচিত আইডি থেকে অনুমতি ছাড়া একবারের বেশি বার্তা পাঠানো যাবে না। বার্তার অনুরোধ গ্রহণ করলেই অপরিচিত আইডি থেকে একের বেশি বার্তা পাওয়া যাবে।


এ ছাড়া অনুসরণ করা হয়নি এমন অপরিচিত আইডি শুধু লিখিত বার্তা পাঠাতে পারবে। এমন আইডি থেকে ভয়েস মেসেজ, ছবি ও ভিডিও পাঠানোর সুযোগ থাকবে না। এর ফলে ইনস্টাগ্রামে অনবরত বার্তা পাঠিয়ে অপরিচিত কেউ বিরক্ত করতে পারবেন না। পাশাপাশি অনাকাঙ্ক্ষিত আধেয় বা কনটেন্টসহ বার্তার জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি হবে না।


ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার উইমেন সেফটি বিভাগের প্রধান সিন্ডি সাউথওয়ার্থ এক বিবৃতিতে বলেন, ‘ব্যবহারকারীরা যাতে তাঁদের ইনবক্স নিয়ন্ত্রণের সুযোগ পান, এটিই আমাদের লক্ষ্য। মেসেজ অনুরোধ গৃহীত না হলে যাতে অপরিচিত ব্যক্তিরা একাধিক বার্তা, ছবি ও ভিডিও পাঠাতে না পারেন, এটি কঠোর করতে আমরা সুবিধাটি পরখ করছি।’


আগে যে কেউ ইনস্টাগ্রামে একাধিক ব্যক্তিগত বার্তা পাঠানোর সুযোগ পেতেন। যার ফলে অনেকেই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতেন। নতুন এ সুবিধার ফলে মেসেজ অনুরোধ গৃহীত না হলে অপরিচিত ব্যক্তিরা একবারের বেশি ব্যক্তিগত বার্তা পাঠাতে পারবেন না। ডিরেক্ট মেসেজ ট্যাবে ‘মেসেজ রিকোয়েস্ট’ অপশন থেকে অপরিচিত ব্যক্তিদের পাঠানো বার্তা দেখা যাবে। তবে এ সুবিধা ব্যবহারের জন্য সেটিংসে গিয়ে এটি চালু করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us