ফেসবুকে দিনে কত সময় কাটাচ্ছেন জানেন কি?

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২৩, ১১:০২

বন্ধু, পরিবারের সদস্যসহ পরিচিত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের জন্য নিয়মিত ফেসবুক ব্যবহার করেন অনেকেই। সামাজিক যোগাযোগের পাশাপাশি ভিডিও দেখার সুযোগ থাকায় ফেসবুকে একবার ঢুঁ মারলেই পার হয়ে যায় ঘণ্টার পর ঘণ্টা। ফেসবুকে অতিরিক্ত সময় থাকার ফলে প্রয়োজনীয় কাজগুলো আর সময়মতো করা হয়ে ওঠে না। কিন্তু অনেক ব্যবহারকারীই নিজেদের ফেসবুক আসক্তি মানতে নারাজ। তবে চাইলেই দিনে কত ঘণ্টা ফেসবুক ব্যবহার করছেন, তা জানা সম্ভব। এমনকি দিনে কতবার ফেসবুকে প্রবেশ করেছেন, তা-ও জানা যায়।


ফেসবুক ব্যবহারের সময় জানার জন্য প্রথমে স্মার্টফোন থেকে ফেসবুকের সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন নির্বাচন করে পরবর্তী পেজে যেতে হবে। প্রদর্শিত অপশন থেকে ‘ইয়োর টাইম অন ফেসবুক’-এ ট্যাপ করে ‘সি ইয়োর টাইম’ অপশন নির্বাচন করে পরবর্তী পেজে যেতে হবে। সেখানে ‘টাইম পার ডে’ ট্যাবে ক্লিক করলেই চলতি সপ্তাহে কতক্ষণ ফেসবুক ব্যবহার করেছেন, তা জানা যাবে। চাইলে গত সপ্তাহের ফেসবুক ব্যবহারের গড় সময়ও দেখা যাবে।


প্রতিদিন কতক্ষণ ফেসবুক ব্যবহার করা হয়েছে, সে তথ্যও জানা যায় ফেসবুকে। এ জন্য আগের পদ্ধতি অনুসরণ করে নির্দিষ্ট দিনের নামের (যেমন শনিবার) বাটন চেপে ধরে রাখলেই সেই দিন কতক্ষণ ফেসবুকে ব্যবহার করা হয়েছে, তা দেখা যাবে। এবার ট্যাবটি বাঁ থেকে ডানে সোয়াইপ করলে ‘ডে টাইম ভার্সেস নাইট টাইম’ অপশন পাওয়া যাবে। অপশনটিতে চলতি সপ্তাহে দিন ও রাতে গড়ে ফেসবুক ব্যবহারের সময় দেখা যাবে। চাইলে বিভিন্ন দিনের নাম চেপে ধরে সেই দিন বা রাতে ফেসবুক ব্যবহারের সময় দেখা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us