৩ বীজ: স্বাস্থ্যগুণে সব্জি, ফলকেও পিছনে ফেলে দেয়

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০১ আগস্ট ২০২৩, ১১:৫৪

স্বাস্থ্যকর জীবনযাপনের একটা অঙ্গ হল সবুজ শাকসব্জি খাওয়া। মাছ, মাংস, ডিমের পাশাপাশি ঘুরিয়ে-ফিরিয়ে নানা সব্জি খাওয়াও জরুরি। ওজন কমানো থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, সব্জি খাওয়ার সুফল কম নয়। তবে শুধু সব্জি নয়, বিভিন্ন সব্জির বীজও সমান ভাবে উপকারী। কোনও কোনও ক্ষেত্রে বীজের স্বাস্থ্যগুণ সব্জিকেও ছাপিয়ে যায়। তাই সব্জির বীজকে অবহেলা করলে চলবে না। বরং বাড়তি গুরুত্ব দিতে হবে। বিভিন্ন সব্জির বীজে রয়েছে ভিটামিন, খনিজ পদার্থের মতো পুষ্টিগুণ। তাই সব্জির বীজ না ফেলে দিয়ে বরং ডায়েটে রাখতে পারেন। তার আগে জানতে হবে, কোন সব্জির বীজ সত্যিই উপকারী।


কুমড়োর বীজ


কমবেশি সকলেই জানেন এর উপকারিতা। এমনকি, ডায়েটে মাঝেমাঝে মুখ চালাতে কুমড়োর বীজ খেতে বলেন পুষ্টিবিদেরা। এই বীজে কার্বোহাইড্রেট, ফ্যাটের পরিমাণ কম। বিভিন্ন ভাবে খেতে পারেন কুমড়োর বীজ। অল্প নুন এবং অলিভ অয়েল দিয়ে বেক করে নিতে পারেন। কিংবা হালকা তেলে ভেজেও খেতে পারেন। উপর থেকে বিটনুন ছড়িয়ে খেতে পারেন। স্বাস্থ্য এবং স্বাদ দুইয়েরই যত্ন হবে।


লাউয়ের বীজ


লাউ যদি কচি হয়, তা হলে বীজ-সহ রান্না করলেই ভাল। তবে লাউ খানিকটা পেকে গেলে বীজ ফেলে দিয়ে রান্না করেন অনেকে। পুষ্টিবিদেদের মতে, এই অভ্যাস একেবারেই ভাল নয়। লাউয়ের বীজের রয়েছে বিভিন্ন স্বাস্থ্যগুণ। বীজ ফেলে দেওয়া মানে লোকসান। রান্না ছাড়াও আলাদা করে খেতে পারেন এই বীজ। অলিভ অয়েল, গোলমরিচের গুঁড়ো, প্যাপরিকা পাউডার মাখিয়ে বেক করে নিন ১৫-২০ মিনিট। খেতে বেশ ভাল লাগবে। স্বাদ অনেকটা বাদামের মতো হবে।


কাঁঠালের বীজ


কাঁঠালের বীজের মতো উপকারী জিনিস খুব কমই আছে। অনেকেই কাঁঠাল খেয়ে বীজ ফেলে দেন। তবে কাঁঠালের ক্ষেত্রে এমন করলে ঠিক হবে না। বরং কাঁঠালের বীজগুলি ভাল করে ধুয়ে সংরক্ষণ করে রাখুন। কাঁঠালের বীজে আছে ফাইবার, খনিজ পদার্থ, বিভিন্ন প্রকার ভিটামিন। বিশেষ করে এই বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কাঁঠালের বীজের উপকারিতা বহু। বেক করে কিংবা ভেজে খাওয়া ছাড়াও বিভিন্ন রান্নায় কাঠালের বীজ ব্যবহার করতে পারেন। পাঁচমিশেলি সব্জি কিংবা মুগডালে দিয়ে খেলে ভাল লাগবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us