বিদেশি কূটনীতিকেরা এবার অনেক আগে থেকেই সক্রিয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রথম আলো প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ২২:৩২

নির্বাচনকে সামনে রেখে ঢাকায় কর্মরত বিদেশি কূটনীতিকেরা অতীতের চেয়ে এবার অনেক আগে থেকেই সক্রিয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।


পররাষ্ট্র প্রতিমন্ত্রী আজ সোমবার সন্ধ্যায় নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।


২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন আর ২০২৩ সালের নির্বাচনের বাস্তবতা একই কি না, জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, ‘আমি কোনো পরিবর্তন দেখি না। তাঁরা (কূটনীতিক) বলতে পারবেন। ২০১৮ সালের নির্বাচনের আগে তাঁদের এতটা সক্রিয় দেখিনি এখন তাঁরা যতটুকু সক্রিয়। এবার তাঁরা অনেক দিন আগে থেকেই সক্রিয় হয়েছেন। এর উদ্দেশ্য ও কারণ তাঁরা বলতে পারবেন। তবে পরিষ্কারভাবে বলি, কে নির্বাচনে এল বা এল না—এটা নির্বাচন গ্রহণযোগ্য বা গণতন্ত্র গ্রহণযোগ্য কি না, সেটার নিয়ামক নয়।’


গত ১৭ জুলাই ঢাকার উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় নিন্দা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তবে সেই হামলাকে তিনি নির্বাচনী সহিংসতা বলতে নারাজ। তাঁর মতে, এটি নির্বাচন শেষ হওয়ার ২০ মিনিট আগে হয়েছে এবং এটি নির্বাচনের ফলাফলকে কোনোভাবে প্রভাবিত করেনি।


হিরো আলমের ওপর হামলাকে কেন্দ্র করে ১৩ রাষ্ট্রদূতের দেওয়া বিবৃতিতে ভিয়েনা সনদের লঙ্ঘন হয়েছে এবং সরকার ওই দেশগুলোকে বিষয়টি জানিয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us