শিশুর আচরণ নিয়ে চিন্তিত হওয়ার আগে যাচাই করে দেখুন ভুল আপনারই কিনা

প্রথম আলো প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ০৮:০২

পরিবারের ছোট্ট সদস্য কখনো বাবার জুতা পরে হাঁটতে থাকে, মায়ের ওড়না পেঁচিয়ে শাড়ি পরে বউ সাজে। কখনো কখনো দাদির চশমা চোখে দিয়ে বুড়ো সাজে। আর এসব দেখে আমরা বড়রা বলি, ‘ও একদম বড়দের মতো!’


শিশু যখন এসব কাজ করে, দেখতে–শুনতে ভালোই লাগে। কোনো কোনো শিশু তো মা-বাবা বা বাড়ির অন্যরা কীভাবে কথা বলে, তা-ও অনুকরণ করে। ততক্ষণ পর্যন্ত এসব ঠিক আছে, যতক্ষণ শিশুরা বড়দের অনুকরণ করে কোনো নেতিবাচক আচরণ করা থেকে বিরত থাকে। তবে এই ‘যদি/কিন্তু’র মধ্যেই লুকিয়ে থাকে আশঙ্কা। বড়দের আচরণ যদি নেতিবাচক হয়, তাহলে শিশু কিন্তু নেতিবাচক আচরণই অনুকরণ করবে। উল্টোটাও হয়, ভালো আচরণ দেখলে অনুকরণও করবে ইতিবাচক।


একটু গভীরভাবে ভেবে দেখলে বুঝতে পারবেন, শিশুরা যাকে পছন্দ করে, তাঁর আচার-আচরণ অনুসরণ ও অনুকরণ দুটোই করে। বিশেষজ্ঞরা মনে করেন, শিশুদের গণ্ডি ছোট থাকে। চোখের সামনে যা দেখে অনায়াসে তা আয়ত্ত করে ফেলে। মা-বাবা যদি ঝগড়া করেন, বাড়ির বয়জ্যেষ্ঠ কাউকে অসম্মান করে কিছু বলেন, সেসবও শিখে ফেলে। এসব আচরণের প্রভাবে শিশুটি আক্রমণাত্মক আচরণও শিখতে পারে। অন্যের প্রতি শ্রদ্ধাবোধ হারিয়ে ফেলে। শিশুদের সামনে কারও সঙ্গে উচ্চ স্বরে কথা বলা, ধূমপান করা, এমনকি তার মায়ের সঙ্গেও কোনো কথা-কাটাকাটি হলে সেটি তার আড়ালেই করা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us