You have reached your daily news limit

Please log in to continue


মা মুরগির সঙ্গে হাঁসের ১২ ছানা

প্রাণী রাজ্যে একটি ভিন্ন চরিত্রের গৃহপালিত প্রাণী এবং জলে-ডাঙায় বিচরণকারী গৃহপালিত উভচর প্রজাতির অপর এক প্রাণীর ছানারা পরম মমতায় মিলেমিশে একাকার হয়ে গেছে। মা মুরগি আর হাঁসের ছানা-ওরা দুই চারিত্রিক বৈশিষ্ট্যে অধিকারী।

তারপরও বড় আশ্চর্যজনকভাবে মাতৃস্নেহ ডোরে বাঁধা পড়েছে।

হাঁস নয়, ওই ছানাদের মা এখন মুরগি! মুরগি মায়ের শারীরিক লোমশ উত্তাপ থেকে জন্মলাভ করে বড় আশ্চর্যজনকভাবে জন্মের অবিচ্ছেদ্য বন্ধনে বাধা পড়েছে হংসছানাগুলো! 

সম্প্রতি এক সকালে দেখা গেল চা বাগান অধ্যুষিত এলাকার এক নিভৃত পর্ণকুটিরে মুরগি মা কিছু হাঁসের ছানাদের নিয়ে আপন মনে ঘুরে বেড়াচ্ছে। একত্রে জড়ো হয়ে গাদাগাদি করে ছুটছে ওরা কখনো মায়ের আগে, কখনো মায়ের পিছু পিছু। কৌতূহল মাত্রার টানে কাছে যেতেই ওরা যে যার মতো করে উধাও! কিছুক্ষণ অপেক্ষার পর আবারও একইভাবে ছবি ধারণের চেষ্টা করার হলে ওরা বিরক্তবোধ করে নিজেরাই ছত্রভঙ্গ হয়ে গেল। অগত্যা গৃহকর্তার সাহায্য চাওয়া হলো।  

গৃহকর্তা গোপাল দাস জানান, এক ডজন হাঁসের ডিম দিয়ে মা মুগরিকে ছানা ফুটানোর জন্য টুকরিতে বসানো হয়েছিল। প্রায় চার সপ্তাহ পর সবগুলোই ডিম ফুটে হাঁসের ছানা বের হয়েছে। একটি ডিমও নষ্ট হয়নি। মুরগিই এই হাঁসের ছানাদের সারাক্ষণ দেখাশোনা করে।   

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন