তালাক: বিশ্বে কমছে, বাংলাদেশে কেন বাড়ছে

সমকাল হেলাল মহিউদ্দীন প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ০০:৩১

সাম্প্রতিক রাজনৈতিক ডামাডোলের মাঝেও পত্রপত্রিকায় একটি সামাজিক দুশ্চিন্তার বিষয় অনুল্লেখ্য থাকেনি। অনেক পত্রিকায় শিরোনাম হয়েছে– ‘ঢাকায় ৪০ মিনিটে ১টি তালাক’। এটি বাংলাদেশের সরকারি পরিসংখ্যান। কেউ এখনও অবশ্য প্রশ্ন তোলেননি, দুনিয়াময় বিয়ে বিচ্ছেদ কমলেও বাংলাদেশে বাড়ছে কেন? ধনী দেশগুলোতে সত্যি সত্যিই বিয়ে বিচ্ছেদ কমছে।


যুক্তরাষ্ট্রে ২০০০ সালে প্রতি ১০০০ মানুষের মধ্যে বিয়ে বিচ্ছেদপ্রাপ্ত ছিল ৪ জন। ২০২২ সালে অর্থাৎ ২২ বছর পর এই সংখ্যার গড় ২ দশমিক ৫। লক্ষণীয়, ২০২০ সালের পর বিয়ে বিচ্ছেদের হার ধারাবাহিকভাবেই কমেছে। একটি বছরেও বাড়েনি। এই তথ্য মাত্র দুই মাস আগের। ২০২০ সালে ভার্জিনিয়াভিত্তিক ইনস্টিটিউট ফর ফ্যামিলি স্টাডিজ যুক্তরাষ্ট্রের চারটি প্রদেশে বিচ্ছেদ সম্পর্কিত গবেষণা চালায়। তাতে দেখা যায়, ২০০৮ সাল থেকে সব প্রদেশেই বিচ্ছেদের হার নিম্নমুখী।


ইউরোপেও বিয়ে বিচ্ছেদের হার দ্রুত কমছে। ১৯৯২ থেকে ২০১৭ সালের মধ্যে যুক্তরাজ্যে বিয়ে বিচ্ছেদ কমেছে ২৭ শতাংশ। কমপক্ষে ১৫ বছর দাম্পত্য পার করে বিচ্ছেদ নিয়েছে– দেশটিতে এর হার ১৯৯২ সালে ছিল ৩১ শতাংশ। ২০০২ সালে এসে তা ২৮ শতাংশ এবং ২০১৭ সালে ২৩ শতাংশে নেমে আসে। একই সময়ে একই সূচকে বিচ্ছেদ কমে আসার হার সুইজারল্যান্ডে ২২ শতাংশ, জার্মানিতে ১৭ শতাংশ, হাঙ্গেরিতে ১৪ শতাংশ, অস্ট্রিয়াতে ৯ শতাংশ, স্লোভাকিয়ায় ৮ শতাংশ, রোমানিয়ায় ৭ শতাংশ, চেক রিপাবলিকে ২ শতাংশ এবং নেদারল্যান্ডসে ১ শতাংশ।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us