তথ্য নিরাপত্তায় ৭ দফা দাবি

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ২১:৩৪

তথ্য নিরাপত্তা দিতে ব্যর্থ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিসহ ৭ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।


শনিবার (২২ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানানো হয়।


মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মোবাইল ব্যবসায়ী রিচার্জ অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু, গণসংহতি আন্দোলনের সভাপতিমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জাস্টিস পার্টির চেয়ারম্যান আবুল কাশেম মজুমদার, ফুল পাখি নদী সংগঠনের সভাপতি দেলোয়ার হোসেন প্রমুখ।


মহিউদ্দিন আহমেদ বলেন, গত ৯ জুলাই দেশের সবকটি গণমাধ্যমের প্রধান শিরোনাম ছিল লাখ লাখ বা ৫ কোটি নাগরিকের তথ্য ফাঁস। এ সকল প্রতিবেদনে বলা হয়, সরকারি সেবাদানকারী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের নাম ঠিকানা, ই-মেইল ঠিকানা, ফোন নম্বর পিতা-মাতার নাম ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে গেছে। এই সংবাদের পরিপ্রেক্ষিতে নাগরিকদের মনে চরম আতঙ্ক বিরাজ করছে। আমাদের দেশে ইতোমধ্যে প্রযুক্তির অপব্যবহার এবং তথ্য হাতিয়ে নিয়ে সাধারণ মানুষকে নাজেহালের ঘটনা অহরহ। মোবাইল ব্যাংকিংয়ের সেবা গ্রহণকারী সাধারণ গ্রাহকরা সবচাইতে বেশি ভোগান্তিতে। অথচ আমাদের সংবিধানের ৪৩ এর (খ) ধারায় প্রত্যেক নাগরিকের চিঠি ও যোগাযোগের অন্যান্য তথ্য গোপন রাখার অধিকার প্রদান করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us