যে কারণে আবার বইয়ের কাছে ফিরছেন মানুষ

প্রথম আলো প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ১০:৩২

প্রায়ই শোনা যায়, মানুষ আর আগের মতো বই পড়ে না। হাতের মুঠোয় ফেসবুক-ইউটিউব, মানুষ শুধু ভিডিও দেখে। বই আর পড়ে না। কিন্তু গবেষণা,
জরিপ ও পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। তথ্য–উপাত্ত বলছে, আবারও বইয়ের কাছে ফিরছেন মানুষ।


‘আবারও’ শব্দটি একটু গুরুত্বের সঙ্গেই ব্যবহার করা হলো এ কারণে যে বেশির ভাগ মানুষের বদ্ধমূল ধারণা, বইয়ের জায়গা দখল করে ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যম। সেই জায়গা আর কখনোই পুনরুদ্ধার করতে পারবে না বই। কিন্তু সাম্প্রতিক তথ্য–উপাত্ত জানাচ্ছে, আবারও বইয়ের কাছে ফিরছেন মানুষ। বিশেষত, করোনা মহামারির পর বইপড়ুয়াদের প্রত্যাবর্তন ঘটেছে।


২০২০ সালে করোনা শুরু হওয়ার পর প্রায় সব ধরনের ব্যবসায়ীর যখন নাকানিচুবানি অবস্থা, তখন একমাত্র ব্যতিক্রম অবস্থা দেখা গেছে বই ব্যবসায়ীদের। আর সব ব্যবসায় যখন ধস নামছিল, তখন শনৈঃ শনৈঃ বাড়ছিল বইয়ের ব্যবসা। এ যেন ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ’ বাগ্‌ধারার চাক্ষুষ দৃশায়ন।


যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ব্যবসাবিষয়ক সামায়িকী পাবলিশার্স উইকলি বলছে, করোনা শুরুর পর ২০২০ সালে ছাপা বইয়ের বিক্রি বেড়েছে ৮ দশমিক ৯ শতাংশ। বই বিক্রির এই ঊর্ধ্বগতি অব্যাহত ছিল ২০২১ ও ২০২২ সালেও।


রীতিমতো অঙ্ক কষে বই বিক্রির ঊর্ধ্বগতি দেখিয়েছে জার্মানভিত্তিক তথ্য, জরিপ ও গবেষণাপ্রতিষ্ঠান স্ট্যাটিসটা। প্রতিষ্ঠানটি বলছে, ২০২১ সালে যুক্তরাষ্ট্রে বই বিক্রি হয়েছে ২৭ দশমিক ৯ বিলিয়ন ডলার। তার আগের বছর বিক্রি হয়েছিল ২৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের বই।


যুক্তরাষ্ট্রে বিভিন্ন ধরনের প্রকাশনী রয়েছে ২ হাজার ৬০০। ২০২১ সালে তারা বই ছেপেছে ৮২৫ দশমিক ৭ মিলিয়ন।


ছাপা বইয়ের পাশাপাশি অনলাইনে বইপড়ুয়াদের সংখ্যাও বাড়ছে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে ই-বুক পাঠকের সংখ্যা ছিল ৯৫০ দশমিক ৫ মিলিয়ন। গত বছর তা বেড়ে হয়েছে ১ দশমিক ১১ বিলিয়ন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us