কৃষি ও পরিবেশ উন্নয়নে তিন প্রকল্পে সহায়তা দেবে এফএও

সমকাল প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ১৩:১১

কৃষি ও পরিবেশ উন্নয়নে আরও তিন প্রকল্পে কারিগরি ও আর্থিক সহায়তা দেবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। বুধবার এ বিষয়ে সংস্থাটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) চুক্তি হয়েছে। ১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত সংস্থাটি ৪০০টি প্রকল্পে কারিগরি ও আর্থিক সহায়তা দিয়েছে বলে ইআরডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


নতুন তিন প্রকল্পের মধ্যে দুটি ফসল উপখাতের উন্নয়নে নেওয়া হয়েছে, যা বাস্তবায়ন করবে কৃষি মন্ত্রণালয়। আরেকটি প্রকল্প প্রাণিসম্পদ উপখাত থেকে ক্ষতিকর গ্যাস নিঃসরণ নির্ণয়ে কারিগরি সহায়তার জন্য নেওয়া হয়েছে। প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে যা বাস্তবায়ন করা হবে। সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান এবং এফএওর পক্ষে রবার্ট ডগলাস শিপসন চুক্তিতে স্বাক্ষর করেন। ইআরডি জানিয়েছে, এসব প্রকল্প কৃষি খাতে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টের বিভিন্ন লক্ষ্য অর্জনে সহায়তা করবে।


বাংলাদেশের সঙ্গে এফওএর কান্ট্রি প্রোগ্রামিং ফ্রেমওয়ার্কের আওতায় এ সহায়তা দেওয়া হচ্ছে। যেখানে মূলত অধিকতর কৃষি উৎপাদন, অধিকতর পুষ্টি, পরিবেশগত উন্নয়ন ও উন্নততর জীবনযাত্রার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এফওএর কারিগরি সহায়তা ও অনুদানে বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পে ফসল, মৎস্য ও প্রাণিসম্পদ, পরিবেশ ও অন্যান্য সংশ্লিষ্ট খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংস্থাটি আন্তর্জাতিক পর্যায়ে বৃহত্তর কৃষি খাতে আধুনিক পদ্ধতির প্রচলন, উত্তম অনুশীলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us