You have reached your daily news limit

Please log in to continue


ইউরোপে কমেছে বাড়ির দাম, ক্রেতাও কম

নিজের একটা বাড়ি থাকবে, সেটা অধিকাংশ মানুষেরই স্বপ্ন। স্বপ্নের চেয়েও কখনো বেশি প্রাধান্য পায় নিরাপত্তার বিষয়টি। বিশেষ করে এটা উন্নত বিশ্বের দেশগুলোতে। কিন্তু ইউরোপে সুযোগ তৈরি হওয়ার পরও মানুষের বাড়ি কেনার প্রতি আগ্রহ কমেছে। 

ইউরোপে উল্লেখযোগ্য হারে কমছে বাড়ির দাম। বিশেষ করে জার্মানি এবং ব্রিটেনে এমন হারে কমেছে, যা অনেক বছরের মধ্যে সর্বোচ্চ। অথচ কম দামেও বাড়ি কিনছে খুব কম মানুষ। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যানের বরাত এ তথ্য দিয়েছে জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে। 

গত এক দশকেরও বেশি সময় ধরে ইউরোপের প্রায় সব দেশে বাড়ির দাম শুধু বেড়েছে। ২০১৫ সালের পর থেকে সাত বছর একবারও বৃদ্ধির এই ধারায় ছেদ পড়েনি। এমনকি করোনা মহামারির সময়েও বাড়ির ক্রেতা কমেনি, দামও কমেনি। কিন্তু ২০২২ সাল থেকে শুরু হয়েছে উল্টো ধারা। সে বছর জার্মানিতে বাড়ির দাম ৬ দশমিক ৮ শতাংশ কমেছে, বাড়ির মূল্যের রেকর্ড প্রকাশ শুরুর পর থেকে এটিই সর্বোচ্চ কম। 

এই হারে বাড়ির দাম কমার জন্য মূলত তিনটি বিষয়কে দায়ী মনে করছেন বিশেষজ্ঞরা। সেগুলো হলো মুদ্রাস্ফীতি, সুদের হার বৃদ্ধি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি। 

অথচ এই তিন ‘সমস্যা’ একসঙ্গে জনজীবনে নেমে আসার আগ পর্যন্ত ইউরোপে বাড়ির দাম সব সময়ই বেড়েছে। ২০১৫ সালের মার্চ থেকে ২০২২ এর জুন পর্যন্ত তাই বাড়িঘরের দাম সব মিলিয়ে মোট ৪৩ শতাংশ দাম বেড়েছে। ইইউয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী—করোনা মহামারির সময় অর্থাৎ ২০২০ এবং ২০২১ সালে আগের পাঁচ বছরের চেয়েও বেশি দ্রুত বেড়েছে বাড়ির দাম। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন