আন্ধারমানিক নদীতে খাঁচায় কোরাল মাছের চাষ

আজকের পত্রিকা শাইখ সিরাজ প্রকাশিত: ১৮ জুলাই ২০২৩, ১৪:৪০

কোরাল মাছ বেশ পুষ্টিসমৃদ্ধ। কোরাল মাছে উন্নতমানের আমিষ ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড থাকে। এটা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হৃদ্‌রোগের ঝুঁকি কমায় এবং রক্তের চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 


এশিয়া অঞ্চলে সি বাস (Sea bass) এবং অস্ট্রেলিয়ায় বারামুন্ডি নামে পরিচিত কোরাল মাছ আমাদের দেশে ভেটকি মাছ নামেও পরিচিত। স্বাদে-গন্ধে অতুলনীয় কোরাল মাছ ঝোল হোক কিংবা বারবিকিউ বা ভাজা, ফিশ সালাদ বা কাটলেট—এর স্বাদের জন্য রসনাবিলাসীদের কাছে রয়েছে বেশ কদর। মজাদার এই মাছ পাওয়া যায় দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকার সাগরসংলগ্ন নদ-নদীর মতো জলাশয়গুলোতে। জোয়ারের স্রোতে এসব এলাকার মাছের ঘেরগুলোতেও চলে আসে ভেটকি বা কোরাল। লোনাপানির এই মাছ এখন মিঠাপানিতেও চাষ সম্ভব হচ্ছে। এমনকি পুকুরেও বিশেষ প্রক্রিয়ায় এই মাছ চাষ করা যাবে।


সাধারণত উষ্ণমণ্ডলীয় অঞ্চল, বিশেষ করে পশ্চিম প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরীয় অঞ্চলে দেখা মেলে কোরালের। এ ছাড়া এশিয়ার উত্তরাঞ্চল, কুইন্সল্যান্ডের দক্ষিণাঞ্চল এবং পূর্ব আফ্রিকার পশ্চিমাঞ্চলেও এদের দেখা যায়। প্রায় ৪০ বছর আগে থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, হংকং, অস্ট্রেলিয়া ও তাইওয়ানের উপকূলীয় অঞ্চলে এবং স্বাদুপানির পুকুরে, নদীতে ও নদীর মোহনায় ভেটকির চাষাবাদ খাঁচার মাধ্যমে শুরু হয়। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট আন্ধারমানিক নদীতে খাঁচায় কোরাল মাছ চাষের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে।


গত নভেম্বরে পটুয়াখালীর খেপুপাড়ায় বিএফআরআইয়ের আন্ধারমানিক নদীতে খাঁচায় মাছ চাষের প্রকল্প দেখতে গিয়েছিলাম। সে সময় শীত সবে পড়তে শুরু করেছে। নরম রোদের শেষ বিকেলে নদীতীর থেকে নৌকায় করে আমরা নদীর মাঝে তৈরি খাঁচার কাছে পৌঁছালাম। নদীতে বিকেলের রোদ চিক চিক করে সোনারং ছড়াচ্ছিল। সে এক অপরূপ দৃশ্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us