রসুন খাওয়া কখন ক্ষতিকর হতে পারে?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ২০:০০

রসুন একটি উপকারী ভেষজ, সন্দেহ নেই। নানা ধরনের উপকারিতা পেতে নিয়মিত রসুন খাওয়ার পরামর্শ দেওয়া হয়। ছোট থেকে বড় অনেক অসুখ থেকেই দূরে রাখতে কাজ করে এই রসুন। এই ভেষজকে প্রাকৃতিক এন্টিবায়োটিকও বলা হয়। তবে সব সময় যে এটি সবার জন্য উপকারী তা কিন্তু নয়। কারও কারও ক্ষেত্রে রসুন ক্ষতিকর হতে পারে। 


আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের প্রকাশিত গবেষণা বলছে, অনেকের ক্ষেত্রে খালি পেটে কাঁচা রসুন খেলে অ্যাসিডের সমস্যা, বমিভাব হতে পারে। অনেক সময় অতিরিক্ত রসুন খাওয়ার কারণে হাইফিমা নামক সমস্যাও দেখা দিতে পারে। সেইসঙ্গে হতে পারে চোখে রক্তক্ষরণের সমস্যাও।


হার্ভার্ড মেডিক্যাল স্কুলের এক গবেষণা জানিয়েছে, রসুনে থাকা কিছু উপাদান বাড়িয়ে দিতে পারে জিইআরডি-র মতো পেটের সমস্যা। যে কারণে সবার রসুন খাওয়া ঠিক নয়। তবে কীভাবে বুঝবেন যে কাদের জন্য রসুন ক্ষতিকর? চলুন জেনে নেওয়া যাক-


গর্ভবতীদের জন্য


গর্ভবতীদের বিভিন্ন খাবারের ক্ষেত্রে সতর্ক থাকতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, হবু মায়েদের জন্য রসুনকে নিরাপদ বলা যায় না। কারণ এই ভেষজ প্রসব বেদনা বাড়িয়ে দিতে পারে। আবার যেসব মা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদেকেও রসুন থেকে দূরে থাকতে বলা হয়। কারণ মা রসুন খেলে তা বুকের দুধের স্বাদ পরিবর্তন করতে পারে।


যকৃতের সমস্যা থাকলে


রক্ত পরিশোধন, শরীর থেকে অ্যামোনিয়া অপসারণ, চর্বি ও প্রোটিনের বিপাক ইত্যাদি কাজ করে থাকে আমাদের যকৃত। কিন্তু আপনি যদি অতিরিক্ত রসুন খান তাহলে তাতে থাকা অ্যালিসিন নামক উপাদান এই যকৃতে বিষক্রিয়া পর্যন্ত তৈরি করতে পারে। তাই রসুন খাওয়ার সময় এদিকে খেয়াল রাখতে হবে।


রক্তচাপ কম হলে


অনেকের ক্ষেত্রে অতিরিক্ত রসুন খাওয়ার ফলে মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত রসুন খাওয়ার কারণে কমে যেতে পারে রক্তচাপ। ফলে দেখা দিতে পারে মাথা ঘোরানো, দুর্বলতা, বমি ইত্যাদি সমস্যা। তাই যাদের লো ব্লাড প্রেশার, তারা রসুন অতিরিক্ত খাবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us