নীতি সহায়তা পেলে পাঁচগুণ বাড়বে পাট রপ্তানি: শেখ নাসির উদ্দিন

সমকাল প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ১৯:৩১

পাটপণ্য বহুমূখীকরণ করা সম্ভব হলে এবং প্রয়োজনীয় নীতি সহায়তা দেওয়া হলে ভবিষ্যতে এ খাতের রপ্তানি পাঁচগুণ হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার এফবিসিসিআই আয়োজিত 'স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ী সম্মেলনে' তিনি এ বিষয়ে মন্তব্য করেন। পাট খাতের সম্ভবনা ও সমস্যা নিয়ে সারাদেশের ব্যবসায়ীদের প্রতিনিধি হিসেবে তিনি এ সম্মেলনে বক্তব্য দেন। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি বলেন, বর্তমানে বছরে ১ দশমিক ২ বিলিয়ন ডলারের পাটপণ্য রপ্তানি হচ্ছে, যার অধিকাংশ বস্তা ও ব্যাগের মতো গতানুগতিক পণ্য। তবে সঠিকভাবে পাটপণ্য বহুমূখীকরণ করা সম্ভব হলে রপ্তানি আগামিতে পাঁচগুণ হবে। সেজন্য প্রয়োজন সরকারের নীতি সহায়তা।


তিনি বলেন, এখন সারা পৃথিবীতে পাটের পণ্য পরিবেশসম্মত যুগোপযোগী। যার খড়ি, তন্তু এমনকি পাতা পর্যন্ত ব্যবহার করা যায়। রপ্তানির পর পাটের কিছু কাঁচামাল পুনরায় আমদানি হয়ে ফিনিশড পণ্য হিসেবে রপ্তানি হচ্ছে। সেগুলো হিসেবে ধরলে পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় রপ্তানিকারক হবে বাংলাদেশ।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us