যেসব খাবার বয়স বাড়িয়ে দেয়

প্রথম আলো প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩, ১০:০২

সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বয়স। এর ছাপ পড়ে ত্বকে। ধীরে ধীরে তা প্রকট হয়ে ওঠে পুরো শরীরে। অথচ খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন আনলেই এই বার্ধক্যের ছাপ কমিয়ে আনা সম্ভব। টেবিল থেকে কিছু খাবার সরিয়ে রাখলেই বয়স কিছুটা হলেও আয়ত্তে আনা সম্ভব। জেনে রাখুন সেসব খাবারের কথা—


অতিরিক্ত মসলাদার খাবার


অতিরিক্ত ঝাল কিংবা মসলা খাওয়ার অভ্যাস শরীরের জন্য বেশ ক্ষতিকর। অতিরিক্ত মসলাযুক্ত খাবার যেমন হজমে সমস্যা করে, তেমনি ত্বকে তৈরি করতে পারে নানান সমস্যা।
এনার্জি ড্রিংকস


শরীর চাঙা করতে অনেকেই বেছে নেন এনার্জি ড্রিংকস। শরীরে সাময়িক চনমনে ভাব এনে দিলেও এর ক্ষতি দীর্ঘস্থায়ী। এনার্জি ড্রিংকসে থাকে উচ্চ মাত্রার চিনি। এতে থাকা অ্যাসিড দাঁতের ক্ষতি করে। এ ছাড়া এতে বিদ্যমান ফ্যাট মুটিয়ে যাওয়ার অন্যতম কারণ। যার সরাসরি প্রভাব পড়ে ত্বকে।


ভাজাপোড়া খাবার


শরীর সুস্থ রাখতে ভাজাপোড়া খাবার থেকে যত দূরে থাকা যায়, ততই ভালো। বেশির ভাগ সময় এসব ভাজাপোড়া খাবার তৈরি হয় অস্বাস্থ্যকর পরিবেশে। তাতে শারীরিক ক্ষতির আশঙ্কা বেড়ে যায় বহুগুণ। আর যদি ধরেও নিই, বেশ স্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয়েছে, তাতেও ক্ষতির আশঙ্কা খুব একটা কমে না। কারণ, এসব খাবারে প্রচুর পরিমাণে অস্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা ত্বকের ক্ষতি করে। দেখা দেয় বলিরেখা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us