'বিবি' না 'সিসি' ক্রিম? দ্রুত মেকআপে কোনটি ব্যবহার করবেন

সমকাল প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ১৪:০২

ত্বকে অনেক ধরনের ক্রিম ব্যবহার করা হয়। এই ক্রিমগুলির মধ্যে কিছু মুখের রঙ বাড়াতে আবার কিছু ক্রিম মেকআপের সময় মুখের উপর প্রাইমার হিসাবে প্রয়োগ করা হয়। মুখের উপর প্রাইমার হিসাবে যে ক্রিমগুলি ব্যবহার করা হয়  সেগুলিকে 'বিবি' এবং 'সিসি' ক্রিম বলা হয়। এই দুটি ক্রিমই দেখতে প্রায় একইরকম। এই কারণেই বেশিরভাগ মানুষ 'বিবি' এবং 'সিসি' ক্রিমের মধ্যে পার্থক্য করতে পারেন না।


বিবি এবং সিসি উভয় ক্রিমের টেক্সচার আলাদা এবং মেকআপের সময় দুটি ক্রিমের কাজও আলাদা। আপনি যদি ত্বক অনুযায়ী এই দুটি ক্রিমই লাগান তাহলে শুধু উপকারই পাবেন না, বরং আপনার মেকআপও ঠিকমতো করতে পারবেন।


'বিবি' ক্রিম


বিবি ক্রিম 'অল ইন ওয়ান' মেকআপ হিসাবে কাজ করে। বিবি ক্রিমে প্রাইমার, ফাউন্ডেশন এবং ময়েশ্চারাইজার তিনটিই থাকে। এটি মুখের উপর বেসের মতো লাগানো যেতে পারে এবং মুখের উপর মেকআপের ভারী বেস লাগাতে হবে না। নিশ্ছিদ্র চেহারার জন্য বিবি ক্রিম ব্যবহার করা উচিত।


বিবি ক্রিমের উপকারিতা


স্কিন টোন অনুযায়ী বিবি ক্রিম বেছে নিলে নিয়মিত মেকআপের জন্য ফাউন্ডেশন লাগবে না। এর সঙ্গে এই ক্রিমটি আপনার ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি ফাইন লাইন ইত্যাদি কমিয়ে দেবে। ভালো মানের বিবি ক্রিম সানস্ক্রিন হিসেবেও কাজ করে।


'সিসি' ক্রিম


সিসি ক্রিম বিবি ক্রিমের চেয়ে হালকা, একে একভাবে সেমি বিবি ক্রিম বলা যেতে পারে। এটি ত্বকের রঙ সংশোধনের জন্য। বর্ণের উন্নতির পাশাপাশি এটি মুখের গোপনক হিসেবেও কাজ করতে পারে। সিসি ক্রিম লাগানোর আগে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে। উভয় ক্রিম একসঙ্গে লাগাবেন না।


সিসি ক্রিমের উপকারিতা


যাদের মুখে কালো দাগ বা লালচে দাগ আছে তাদের জন্য সিসি ক্রিম ভালো। যদি ত্বকের লালভাব বা রঙ একই না হয় তবে সিসি ক্রিম মুখে একই টেক্সচার দিতে কাজ করে।


দ্রুত মেকআপে কোনটা ব্যবহার করবেন


দুপুরের কোনও অনুষ্ঠান থাকলে বিবি ক্রিম লাগান। কারণ এতে সানস্ক্রিন ক্রিমের কিছু উপাদান মেশানো থাকে। মুখে ঘাম হয় না। উপরন্তু মুখ উজ্জ্বল ধেকঅয়।  তবে বিবি ক্রিমের সঙ্গে হালকা করে পাউডার লাগিয়ে নিতেও কিন্তু ভুলবেন না। পার্টি বা সন্ধ্যের কোনও অনুষ্ঠান থাকলে ব্যবহার করুন সিসি ক্রিম। তবে সিসি ক্রিম ব্যবহার করলেও কমপ্যাক্ট এবং হাইলাইটার ব্যবহার করতে ভুলবেন না। সঙ্গে পছন্দনসই লিপস্টিকও লাগাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us