উইন্ডোজ অপারেটিং সিস্টেম না থাকলে কী হতো...

সমকাল প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ০৯:৩১

কম্পিউটারের জগৎকেই বদলে দিয়েছিল মাইক্রোসফটের ‘উইন্ডোজ’ অপারেটিং সিস্টেম। যার উদ্ভাবন হয়েছে বলেই ঘরে ঘরে কম্পিউটার, অফিসের প্রতিটি ডেস্কে এখন পিসি দৃশ্যমান।


বিল গেটস উইন্ডোজ অপারেটিং সিস্টেম তৈরির আগে যে কম্পিউটার দেখা যেত, তা ছিল বিরক্তিকর। তখন কম্পিউটারে কালো স্ক্রিনে দৃশ্যমান হতো সাদা রঙের লেখা। প্রথম উইন্ডোজ অপারেটিং সিস্টেম তৈরি করা হয় বিশেষ কোম্পানির অফিস কাজের প্রয়োজনে। বাড়িতে কম্পিউটার বা উইন্ডোজ ব্যবহার হবে, তা ছিল কল্পনাতীত। বিল গেটস বসে থাকলেন না।


উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে আরও সহজভাবে উপস্থাপন করলেন যেন সাধারণ মানুষ, এমনকি স্কুলপড়ুয়া শিশুরাও সহজেই অপারেটিং সিস্টেম শিখতে পারে। ফলে উইন্ডোজ অপারেটিং সিস্টেম জনপ্রিয় হয়ে উঠল। যে যন্ত্রটা অ্যাকাউন্টিং আর প্রোগ্রামিং কাজের জন্য তৈরি করা হয়েছিল, তা সাধারণ গেম খেলা, মিউজিক শোনা, মুভি দেখার কাজে ব্যবহৃত হতে লাগলো। সময়ে এলো ইন্টারনেটের যুগ। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সুব্যাপ্তি আরও খানিকটা বাড়ল। উইন্ডোজ এতটা জনপ্রিয় কেন– সে প্রশ্ন উঠতেই পারে। বহু প্রযুক্তি কোম্পানি আছে। কিন্তু তাদের মধ্যে সবচেয়ে কম সমালোচনার মুখোমুখি হয়েছে মাইক্রোসফট। কারণ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ফ্রি সংস্করণ ব্যবহার করা যায়। যার মূল লক্ষ্য যেন কম্পিউটিংয়ে আগ্রহীরা ছোট থেকেই বাড়িতে প্রি-উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারে অভ্যস্ত হয়। খুদে কম্পিউটার জিনিয়াসরা যখন বড় হয়ে চাকরি বা ব্যবসা করবে, তখন পরিচিত উইন্ডোজ অপারেটিং সিস্টেম খুঁজবে– এটাই মাইক্রোসফট নীতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us