হার্ট ভালো রাখার কার্যকরী উপাদান থাকে যে ৫ খাবারে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ২০:২২

সুস্থ থাকার জন্য হার্ট ভালো রাখার বিকল্প নেই। এই হার্ট ভালো রাখার জন্য খাবারের দিকে রাখতে হবে বিশেষ খেয়াল। এমন অনেক খাবার আছে যেগুলো এর জন্য উপকারী। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হার্ট ভালো রাখার কার্যকরী উপাদান। এছাড়াও এই উপাদান ত্বক ও স্মৃতিশক্তি ভালো রাখতে কাজ করে। যেসব খাবারে এই উপাদান পাওয়া যায় সেগুলো নিয়মিত খেলে হার্ট সুস্থ রাখা সহজ হয়। চলুন জেনে নেওয়া যাক কোন ৫ খাবারে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড পাওয়া যাবে-


বাঁধাকপি


আমাদের খুব পরিচিত একটি সবজি হলো বাঁধাকপি। এটি কেবল সুস্বাদুই নয়, বরং শরীরের জন্য উপকারীও। ওমেগা থ্রি অ্যাসিডে সমৃদ্ধ এই সবজি।‌ এতে থাকে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যে কারণে বাঁধাকপি খেলে তা হার্ট ভালো রাখতে কাজ করে। শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ঘাটতি হলে চিকিৎসকরা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।


ফুলকপি


ফুলকপি দেখতে যেমন সুন্দর, খেতে তেমনই সুস্বাদু। এখানেই শেষ নয়, এই সবজি নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। এটি হার্ট ভালো রাখতে বিশেষভাবে কার্যকরী। কারণ ফুলকপিতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ক্রুসিফেরাস গোত্রের সবজি নিয়মিত খেলে হার্ট ভালো রাখা সহজ হয়। তাই সুস্থতার জন্য খাবারের তালিকায় নিয়মিত ফুলকপি রাখুন।


চিয়া সিড


যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাদের কাছে পরিচিত একটি নাম হতে পারে এই চিয়া সিড। তবে ওজন কমানোর পাশাপাশি হার্ট ভালো রাখতেও কাজ করে এটি। তারণ উপকারী এই বীজে থাকে পর্যাপ্ত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদান হার্ট ভালো রাখতে কাজ করে। তাই ফিট থাকার পাশাপাশি হার্ট ভালো রাখতে এই বীজ রাখুন আপনার খাবারের তালিকায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us