গেজেটের আগেই মেয়াদ শেষ

দেশ রূপান্তর প্রকাশিত: ০৬ জুলাই ২০২৩, ১২:৪১

পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে দেশের ৩২৮টি পৌরসভার মধ্যে ২৫৫টির মাস্টারপ্ল্যান (মহাপরিকল্পনা) করেছে সরকার। এসবের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে প্রণীত ২৫০টি পৌরসভার মাস্টারপ্ল্যানের মেয়াদ গেজেট প্রকাশের আগেই শেষ হয়ে গেছে। পাঁচটি পৌরসভার গেজেট মেয়াদের মধ্যেই হয়েছে।


মাস্টারপ্ল্যানের গেজেট প্রকাশের পর বাস্তবায়ন কাজ শুরু হয়ে থাকে। এটাই সাধারণ নিয়ম। কিন্তু আলোচ্য ক্ষেত্রে মাস্টারপ্ল্যানের ডকুমেন্টসের গেজেট হওয়ার আগেই নির্ধারিত মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে সরকারের গচ্চা গেছে প্রায় ৩১ কোটি টাকা।


কোনো অঞ্চল বা শহর সুন্দরভাবে গড়ে তুলতে মাস্টারপ্ল্যান করতে হয়। অর্থাৎ কতটুকু জায়গায় বাসাবাড়ি, হাসপাতাল, মার্কেট, স্কুল-কলেজ, খেলার মাঠ, সবুজ অঞ্চল, জলাশয় ও শিল্প-কারাখানার হবে তা নির্ধারিত থাকে মাস্টারপ্ল্যানে। ওই নির্দেশনা অনুসরণ করেই জায়গার উন্নয়ন করা হয়।


এভাবে উন্নয়ন হলে ওই অঞ্চল বা শহরের সৌন্দর্য বাড়ে এবং এর পরিবেশ ও বাসযোগ্যতা বজায় থাকে। শহরবাসীকে যানজট, জলজট, বায়ুদূষণ প্রভৃতি দুর্যোগ-দুর্ভোগের কবলে পড়তে হয় না।


মাস্টারপ্ল্যান প্রণয়নের সময় সংশ্লিষ্ট অঞ্চল বা শহরের ভূমির শ্রেণি, উন্নয়নের ধরন, মানুষের জীবনাচরণ ও চাহিদা বিবেচনা করে ‘নির্দিষ্ট’ সময়ের জন্য মাস্টারপ্ল্যান ডকুমেন্টস তৈরি করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us