You have reached your daily news limit

Please log in to continue


ই-কমার্সে প্রতারণা: ১৫০ কোটি টাকা এখনো ফেরত পাননি গ্রাহকেরা

হাফিজ আল আবিদ খান নামের এক গ্রাহক ২০২১ সালের আগস্টে ই-কমার্স প্রতিষ্ঠান আলিফ ওয়ার্ল্ডে ২৬ লাখ ১৬ হাজার টাকা মূল্যের বাইক কেনার ফরমাশ দিয়েছিলেন। পেমেন্ট গেটওয়ে ফস্টারের মাধ্যমে টাকাও পরিশোধ করেছিলেন। এরপর ১ বছর ১০ মাস পেরিয়ে গেলেও তিনি পণ্য বা টাকা পাননি। তাঁর মতো কয়েক হাজার প্রতারিত গ্রাহকের ১৫০ কোটি ২৩ লাখ ৩৩ হাজার টাকা এখনো পেমেন্ট গেটওয়েতে আটকে আছে। গ্রাহকেরা ফেরত পেয়েছেন ৩৭৫ কোটি ৭১ লাখ টাকা। গ্রাহকদের অভিযোগ, গেটওয়েতে আটকে থাকা টাকা ফেরত দেওয়া হলেও এর গতি খুবই ধীর। অথচ ২০২১ সালের ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকায় বলা আছে, নির্ধারিত সময়ে পণ্য না পেলে ১০ দিনের মধ্যে গ্রাহক যে মাধ্যমে টাকা পরিশোধ করেছেন, সেই মাধ্যমেই তা ফেরত পাবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী জানান, পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ১৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের গ্রাহকদের টাকা ফেরত দেওয়া হচ্ছে। কয়েক সপ্তাহের মধ্যে আরও কয়েকটি প্রতিষ্ঠানের টাকা ফেরত দেওয়ার কাজ শুরু হবে।

বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন পেমেন্ট গেটওয়েতে ২৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের ৫৫৯ কোটি ৫২ লাখ ৭২ হাজার ৩০৪ টাকা জমা ছিল। এই টাকা গ্রাহকেরা বিভিন্ন পণ্য কিনতে পরিশোধ করেছিলেন। আটকে থাকা এই টাকা গত বছরের ২৪ জানুয়ারি থেকে গ্রাহকদের ফেরত দেওয়া শুরু হয় বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে টাকা ফেরত দেওয়ার কথা থাকলেও এখনো ম্যানুয়াল পদ্ধতিতেই চলছে গ্রাহক যাচাই-বাছাইয়ের কাজ। ফলে ৩৭৫ কোটি ৭১ লাখ টাকা ফেরত দিতে কেটে গেছে দেড় বছর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন