বর্ষায় ফিট থাকতে মেনে চলুন কিছু কৌশল

সমকাল প্রকাশিত: ০১ জুলাই ২০২৩, ১৫:০১

কয়েকদিন ধরে টানা বৃষ্টি চলছে। এতে গরম থেকে স্বস্তি মিললেও ম্যালেরিয়া, ডেঙ্গু, টাইফয়েডের মতো রোগ বাড়ছে। এমন পরিস্থিতিতে সাবধান থাকা প্রয়োজন। কারণ বেশিরভাগ সংক্রমণ শুধুমাত্র বর্ষাকালে রাস্তার খাবারের মাধ্যমে ছড়ায়। পরিবর্তনশীল এই ঋতুতে সুস্থ থাকতে কিছু টিপস মেনে চলা জরুরি। যেমন-


বিশুদ্ধ পানি পান: সবসময় পানি ফুটিয়ে পান করা উচিত। সিদ্ধ পানি পান করলে শরীর সুস্থ থাকবে। কারণ পানিতে উপস্থিত ব্যাকটেরিয়া পানি ফুটিয়ে খেলে ধ্বংস হয়ে যায়। এছাড়া প্রতিদিন সকালে হালকা গরম পানিতে লেবু মিশিয়ে পান করতে পারেন। এটি শরীরে উপস্থিত ক্ষতিকারক ভাইরাসও দূর করে।


কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন : বর্ষাকালে কাঁচা খাবার খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই ঋতুতে শরীরে উপস্থিত মেটাবলিজম খুব ধীরে কাজ করে। যার কারণে খাবার দেরিতে হজম হয়। বর্ষাকালে বাইরের স্যালাদ এবং জুস না খাওয়ার চেষ্টা করুন। এছাড়া দীর্ঘ সময় কাটা ফল না খেলে ভালো হবে।


যথেষ্ট ঘুম : বর্ষায় নিজেকে সুস্থ রাখতে চাইলে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। এ ছাড়া আপনার ইমিউনিটি বাড়াতে শুকনো ফল, বিটরুট, কুমড়া, সবজির স্যুপের মতো জিনিস খান। এই সব আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।


লবণ খাওয়া কমান : খাবারের স্বাদ বাড়াতে লবণ যোগ করা হয়। তবে বর্ষাকালে আপনার স্বাদ অনুযায়ী লবণ খাওয়ার চেষ্টা করুন। তা না হলে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে। কারণ লবণ শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়িয়ে দেয়। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং কার্ডিওভাসকুলার রোগীদের খাবারে স্বাদ অনুযায়ী লবণ খেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us