বিএনপির ইলিয়াসসহ নিখোঁজ ৫৩ ব্যক্তির তথ্যের খোঁজে পুলিশ

আজকের পত্রিকা প্রকাশিত: ২৩ জুন ২০২৩, ০৯:৫৬

বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি ইলিয়াস আলীসহ রাজধানী থেকে বিভিন্ন সময়ে ‘নিখোঁজ’ ৫৩ ব্যক্তির হালনাগাদ তথ্যের খোঁজে নেমেছে পুলিশ। পুলিশ সদর দপ্তর থেকে তালিকাসহ চিঠি পেয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এই তথ্য জানতে চেয়ে অধীনস্থ সব অপরাধ বিভাগ ও গোয়েন্দা বিভাগকে চিঠি দিয়েছে। ২০০৯ থেকে ২০২০ সাল পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নেওয়ার পর তাঁরা নিখোঁজ রয়েছেন।


এই তালিকায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার নামও রয়েছে। তবে ২০১৫ সালে তুলে নিয়ে যাওয়ার এক দিন পরই মান্নাকে গ্রেপ্তারের কথা জানিয়েছিল পুলিশ। তিনি বর্তমানে রাজনীতিতে সক্রিয়। বিএনপি নেতা সালাহউদ্দিনের খোঁজ কয়েক বছর আগেই মিলেছে ভারতের মেঘালয়ে। অনুপ্রবেশের মামলায় তাঁর খালাসের রায়ের বিরুদ্ধে আপিল সম্প্রতি খারিজ হওয়ায় তাঁর দেশে ফিরতে বাধা নেই।


পুলিশ সূত্র বলেছে, জাতিসংঘের মানবাধিকার কমিশন তুলে নিয়ে যাওয়ার পর নিখোঁজ ৫৩ ব্যক্তি সম্পর্কে জানতে চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তালিকাসহ চিঠি দেয়। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। সেখান থেকে পুলিশ সদর দপ্তর হয়ে তা ডিএমপিতে যায়। এরপর ডিএমপি এই নিখোঁজদের সর্বশেষ তথ্য জানতে চেয়ে গত ৯ মে সব অপরাধ ও গোয়েন্দা বিভাগের উপকমিশনারকে (ডিসি) চিঠি দেয়। চিঠির সংযুক্তিতে তালিকাসহ ওই ব্যক্তিরা কীভাবে নিখোঁজ হয়েছেন তার বর্ণনা রয়েছে। ওই ব্যক্তিদের পিসি/পিআর (আগের অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য), নিখোঁজের তারিখ, গুমের বর্ণনায় প্রাপ্ত যেসব অভিযোগ, যদি কেউ ফিরে থাকে, নিখোঁজের বিষয়ে কোনো মামলা বা জিডি আছে কি না–এসব যাচাই করে যত দ্রুত সম্ভব জানাতে বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us