You have reached your daily news limit

Please log in to continue


পুরুষের ফার্টিলিটি বাড়িয়ে তুলবে যেসব খাবার

পুরুষের মধ্যেও ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্বের সমস্যা বেড়ে চলেছে। এর পেছনে অন্যতম কারণ হতে পারে ভুল খাদ্যাভ্যাস। অর্থাৎ বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক খাবারটি বাদ থেকে যায় খাবারের তালিকা থেকে। হয়তো খেলেও তা পর্যাপ্ত হয় না। একটা সময় ভ্রান্ত ধারণা ছিল, বন্ধ্যাত্বের জন্য কেবল নারীই দায়ী। তবে সেই ধারণা ভেঙে বিজ্ঞান সত্যিটা সবাইকে জানিয়ে দিয়েছে। 

পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে অন্যতম সাহায্যকারী হতে পারে সঠিক খাবার। এমন কিছু খাবার রয়েছে যেগুলো পুরুষের বন্ধ্যাত্ব দূর করতে কাজ করে। সেসব খাবার নিয়মিত খেলে সমস্যা অনেকটাই কমে আসবে। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

মাছ

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত মাছ খেলে স্পার্মের গতিবিধি বা স্পার্ম মোটিলিটি ঠিকভাবে হয়ে থাকে। যে কারণে বন্ধ্যাত্বের সমস্যা থাকে অনেকটাই দূরে। মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এই কাজে সাহায্য করে। এটি স্পার্মের মান উন্নত করতে সাহায্য করে। তাই মাংস খাওয়া কমিয়ে মন দিতে হবে বিভিন্ন রকম মাছ খাওয়ার দিকে। এতে সুফল পাবেন দ্রুতই।

ফল ও সবজি

২৫০ জনের ওপর করা এক গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত ফল ও সবজি খেলে পুরুষের ফার্টিলিটি বাড়ে খুবই দ্রুত। সেইসঙ্গে স্পার্মের মান ও গতিবিধিও বৃদ্ধি পায় অনেকটা। কিন্তু যেসব পুরুষ এ ধরনের খাবার একেবারেই এড়িয়ে চলেন তাদের স্পার্মের মান কমতে থাকে। গবেষণায় থেকে আরও জানা গেছে, শাক-সবজি ও ফলে থাকে প্রচুর কো এনজাইম কিউ ১০, ভিটামিন সি এবং লাইকোপেন। এই উপাদানগুলো ফার্টিলিটি বাড়াতে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন