মেয়াদোত্তীর্ণ নিবন্ধনে এক যুগ ধরে চিকিৎসা দিচ্ছেন ডা. সংযুক্তা

বণিক বার্তা প্রকাশিত: ২০ জুন ২০২৩, ১০:২৯

গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ হিসেবেই নিজেকে প্রচার করেন ডা. সংযুক্তা সাহা। নিজের পসার বাড়াতে বেছে নেন সামাজিক যোগাযোগমাধ্যমকে, যেখানে এ চিকিৎসক তুলে ধরেন তার সফলতার গল্প। কখনো আবার রোগী ও তাদের স্বজনদের দিয়েও এসব গল্প বলান। এতে প্রভাবিত হয়ে রোগীরা তার কাছে ছুটে আসে। তবে এটাকে অনৈতিক ও চিকিৎসা নৈতিকতাবিরোধী বলে মনে করছেন জ্যেষ্ঠ চিকিৎসকরা। এর বাইরেও সংযুক্তা সাহার বিরুদ্ধে চিকিৎসায় অবহেলা ও রোগীদের সঙ্গে প্রতারণার অভিযোগ দীর্ঘদিনের। এসব কারণে দুই বছর আগে একটি মেডিকেল কলেজ তাকে চাকরি থেকে অব্যাহতি দেয়। এমনকি তিনি মেয়াদোত্তীর্ণ নিবন্ধনে এক যুগের বেশি সময় ধরে চিকিৎসা দিয়ে যাচ্ছেন বলে জানা যায়। 


খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) থেকে ২৩ বছর আগে ডা. সংযুক্ত সাহাকে চিকিৎসকের নিবন্ধন দেয়া হয়। ওই নিবন্ধন মেয়াদোত্তীর্ণ হয়েছে এক যুগ আগে, ২০১০ সালের ২৬ সেপ্টেম্বর। এমনকি তিনি যেসব উচ্চতর ডিগ্রি নিয়েছেন তা বিএমডিসিতে জমা দেননি বলেও অভিযোগ রয়েছে। সংশ্লিষ্টরা বলাছেন, চিকিৎসকের নিবন্ধন নবায়ন না করে রোগীদের চিকিৎসা দেয়া চরম অনৈতিক। 


সম্প্রতি ভুল চিকিৎসায় নবজাতকসহ প্রসূতির মৃত্যুর ঘটনায় আবারো আলোচনায় ডা. সংযুক্তা সাহা। ফেসবুকে তার প্রচারে আকৃষ্ট হয়ে অস্ত্রোপচার ছাড়া প্রসব করাতে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে এসেছিলেন মাহবুবা রহমান আঁখি। কিন্তু এ চিকিৎসকের অনুপস্থিতিতে ওই হাসপাতালে প্রসব করাতে গিয়ে নবজাতকের মৃত্যু হয়, শেষে রোববার মারা যান আঁখিও। অভিযোগ রয়েছে, হাসপাতাল কর্তৃপক্ষ ও ডা. সংযুক্তা সাহার অবহেলা ও প্রতারণার কারণেই মা ও সন্তানের মৃত্যু হয়েছে। এ ঘটনার পর সংযুক্তা সাহা ওই হাসপাতালে আপাতত কোনো বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না বলে নির্দেশ দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us