সুদহারের নতুন যুগে বাংলাদেশ

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২৩, ০৬:৩৭

ব্যবসায়ী ও ব্যাংকমালিকদের দাবির মুখে চালু হওয়া ৯ শতাংশ সুদহারের সীমা থেকে বেরিয়ে এল বাংলাদেশ। সুদহার নির্ধারণে নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এই নিয়মে সব ধরনের ব্যাংকঋণের সুদহার বাড়ছে। সুদহার নির্ধারণ হবে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের ওপর। সেই গড় সুদ কত হবে, তা-ও জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। এর ফলে কৃষি, এসএমই, ব্যক্তিগত ও গাড়ি ঋণসহ সব ধরনের ঋণের সুদহার বাড়বে, যা কার্যকর হবে ১ জুলাই থেকে।


এর মাধ্যমে সুদহারের নতুন যুগে প্রবেশ করছে বাংলাদেশ। ২০২০ সালের এপ্রিলের আগে সুদহার ছিল পুরোপুরি মুক্ত। তখন ব্যাংকঋণের সুদ ১৬-১৭ শতাংশ পর্যন্ত উঠেছিল। এরপর ৯ শতাংশ সুদহারে নির্দিষ্ট ছিল। ১ জুলাই থেকে সীমা প্রত্যাহার করা হচ্ছে, তবে উন্মুক্ত না। ফলে সুদহার পুরোপুরি বাঁধা থাকল তিন বছর তিন মাস। নতুন নিয়মে নিয়ন্ত্রিত ব্যবস্থায় চলবে সুদ নির্ধারণের ব্যবস্থা।


বাংলাদেশ ব্যাংক গতকাল সোমবার সুদহার নির্ধারণ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়, ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের হার হবে ৭ দশমিক ১৩ শতাংশ। যার নাম দিয়েছে ‘সিক্স মানথ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল’ (ট্রেজারি বিলের ছয় মাসের চলমান গড়) বা স্মার্ট রেফারেন্স রেট। প্রতি মাসের প্রথম কার্যদিবসে এই হার ওয়েবসাইটে প্রকাশ করবে বাংলাদেশ ব্যাংক।


বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, শিল্প ও ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক অর্থনীতির গতিধারা অব্যাহত রাখা ও দক্ষ ঋণ ব্যবস্থাপনার নিশ্চিত করতে ব্যাংকগুলোতে বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালুর জন্য এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us