সব দিকে পুঁজিবাদের হাত, মানুষ খুবই বিপন্ন

সমকাল সিরাজুল ইসলাম চৌধুরী প্রকাশিত: ১৬ জুন ২০২৩, ০০:৩১

প্রকৃতির ওপর মানুষের হস্তক্ষেপ অত্যন্ত পুরাতন বটে। প্রকৃতিকে জয় করতে হবে– এ প্রতিজ্ঞা নিয়েই মানুষের সভ্যতা এগিয়েছে। প্রকৃতিকে মানুষ ব্যবহার করছে, নিজের কাজে লাগিয়েছে এবং ধ্বংসও করেছে। ফলটা দাঁড়িয়েছে ভয়াবহ। সভ্যতা যত এগিয়েছে; প্রকৃতির বিপদ ততই বেড়েছে।


সারাবিশ্বে প্রকৃতি আজ যতটা ও যেমনভাবে বিপন্ন, তেমনটা আগে কখনও ঘটেনি। অথচ আজ এমন দাবি করা হয়– সভ্যতা এর অগ্রগতির শীর্ষবিন্দুতে পৌঁছে গেছে। কিন্তু বিপদ তো কেবল প্রকৃতির নয়; মানুষেরও। প্রকৃতির প্রতিশোধ বলে একটা ব্যাপার আছে। প্রকৃতি সেই প্রতিশোধটা নিচ্ছে। বিশ্বব্যাপী মানুষ আজ যতটা বিপন্ন, তেমনটা আগে কখনও দেখা যায়নি।


দারিদ্র্য তো ছিলই। তা দূর করার নানান রকম চেষ্টা চলেছে; এখনও চলছে। খুব যে ফলপ্রসূ হয়েছে, তা নয়। বিশ্বের বেশিরভাগ মানুষই দরিদ্র। তারা অপুষ্টিতে ভোগে; স্বাস্থ্যসেবা পায় না। তাদের জীবনে অভাব রয়েছে বাসস্থান, বস্ত্র ও শিক্ষার। কিন্তু যে ঘটনা আগে কখনও ঘটেনি, তা এখন ঘটছে। বিশ্বজুড়ে সংকট দেখা দিয়েছে খাদ্যের। পর্যাপ্ত খাবার পাওয়া যাচ্ছে না। যা পাওয়া যাচ্ছে, তাও গরিব মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। বিশ্ব আজ আগের যে কোনো সময়ের তুলনায় অধিক আলোকিত। সেই আলোর নিচে ভয়াবহ অন্ধকার ধরা পড়েছে। বার্ড ফ্লু নিয়ে আতঙ্কের সৃষ্টি হয়েছিল। ওই ব্যাধিতে অনেক মানুষ মারা যাবে বলে শঙ্কা দেখা দিয়েছিল। এখন খাদ্যাভাবে এর চেয়ে অনেক বেশি মানুষ দুর্বল ও পঙ্গু হয়ে পড়েছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us