প্রিয় বন্ধুকেও যেসব কথা বলবেন না

প্রথম আলো প্রকাশিত: ১২ জুন ২০২৩, ১১:০৭

সময় দুপুর ১২টা হোক কিংবা রাত ৩টা, সুখ কিংবা দুঃখের গল্প শুনতে সদা প্রস্তুত যে ব্যক্তি, তার নাম বন্ধু। বন্ধুত্বের সম্পর্ক এতটাই গভীর যে নিজের সুখ–দুঃখ থেকে শুরু করে জীবনের কঠিন গোপনীয় কথাগুলোও অকপট বলে দেওয়া চলে। তবে এমন কিছু বিষয় আছে, যা একান্তই নিজের। যত ভালো বন্ধুত্বই হোক না কেন, কিছু সীমারেখা কখনোই পার করা উচিত নয়।


সঙ্গী সম্পর্কে নেতিবাচক মন্তব্য


বন্ধুত্ব যতই গাঢ় হোক না কেন, তাঁদের কাছে সঙ্গী সম্পর্কে কখনোই কোনো নেতিবাচক মন্তব্য করবেন না। প্রিয় মানুষকে নিয়ে নেতিবাচক মন্তব্য অনেকেই ভালো চোখে দেখেন না। সন্দেহের বশে তাঁদের সম্পর্কে আঙুল তোলাও ভালো কিছু নয়।


সব গোপন তথ্য ভাগাভাগি করবেন না


যত প্রিয় মানুষই হোক না কেন, সম্পর্কে একটা সীমারেখা টেনে রাখবেন। সেই সীমারেখা অতিক্রম করে কখনোই নিজের একান্ত ব্যক্তিগত গোপন তথ্য তাঁদের সঙ্গে ভাগাভাগি করে নেবেন না। যদি কোনো কারণে আপনাদের সম্পর্ক খারাপ হয়ে যায়, তখন এসব গোপন তথ্যই হতে পারে আপনাকে ঘায়েল করার হাতিয়ার।


পরিবারের সমালোচনা করা


একজন মানুষের জীবনে সবচেয়ে আপন জায়গা তাঁর পরিবার। পরিবারের ওপর যেকোনো আঘাত নিজের ওপর আঘাতের শামিল। যত কাছের বন্ধুই হোক না কেন, কখনোই নিজের কাছের বন্ধুর পরিবার নিয়ে অহেতুক কথা বলবেন না। আপনার কাছে যেটা মজা লাগছে, সেটাই অনেকের কাছে আপত্তিকর লাগতে পারে, যা থেকে ইতি ঘটতে পারে সুন্দর বন্ধুত্বের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us