লিফটে একা আটকা পড়লে কী করবেন

প্রথম আলো প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ১২:০৫

ঢাকা শহরের দালানগুলো যেন দিন দিন আকাশছোঁয়ার চেষ্টা করছে। আমাদের প্রতিদিনই নানা কাজে এসব উঁচু ভবনের লিফট ব্যবহার করতে হচ্ছে। কখনো অফিস, কখনো হাসপাতাল বা শপিং মল। আবাসিক ভবনগুলোতেও লিফট এখন আর ‘নতুন কিছু’ নয়।


অন্য সব যন্ত্রের মতো লিফটেও হুটহাট যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। লোডশেডিংয়ের এই ‘মৌসুমে’ আশঙ্কাটা আরও বেশি। লিফটের ভেতর যদি আটকা পড়েই যান, কী করবেন?


সবচেয়ে জরুরি হলো মাথা ঠান্ডা রাখা ও শান্ত থাকা। কারণ, আতঙ্কগ্রস্ত হয়ে পড়লে পুরো ব্যাপারটি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে জানান স্মার্ট এলিভেটরস লিমিটেডের পরিচালক মো. জসিম উদ্দিন। যদি আপনি ক্লাস্ট্রোফোবিক হন, অর্থাৎ আপনার যদি আবদ্ধ জায়গার প্রতি একধরনের ভীতি থাকে, তাহলে চেষ্টা করুন লম্বা শ্বাস নিয়ে নিজের মনঃসংযোগ অন্য কিছুতে নিবদ্ধ করতে। মনকে শান্ত করার জন্য উল্টো দিক থেকে সংখ্যা গণনা শুরু করতে পারেন। এমনকি যদি লিফটের ভেতরের তাপমাত্রা বেশি হয়ে যায়, তবু আতঙ্কগ্রস্ত হবেন না। কারণ, লিফটের ভেতরে বাতাস চলাচলের জন্য যথেষ্ট জায়গা থাকে।


যদি হঠাৎ লিফট বন্ধ হয়ে যায় এবং সঙ্গে সঙ্গে তার আলো নিভে যায়, তখন আপনার মুঠোফোনের ফ্ল্যাশ লাইটটি অন করে দেবেন। দরজা খোলার জন্য কোনো বাটন আছে কি না, দেখুন। সাধারণত দুই দিকে তির চিহ্ন দেওয়া একটি বাটন থাকে। বাটন চাপলে যদি দরজা খুলে যায়, তাহলে আগে দেখুন লিফটটি কোনো তলার সমতলে আছে কি না। যদি না হয়, তবে তাড়াহুড়া করে বের হতে যাবেন না। সাহায্যের জন্য অপেক্ষা করুন।


যদি লিফটের দরজা কোনোভাবেই খোলা সম্ভব না হয়, তবে দরজার পাশেই থাকা ‘অ্যালার্ম’ বাটনে চাপ দিন। বাইরে থেকে কারও সহযোগিতার জন্য অপেক্ষা করুন। বর্তমানে বেশির ভাগ লিফটেই দুই দিক থেকে কথা বলা যায়, এমন স্পিকার অথবা ইন্টারকম থাকে। ফলে আটকা পড়লে ভবনের দায়িত্বে থাকা কারও না কারও সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us