ধনী দেশগুলোর কাছে গরিব দেশের পাওনা ১৯২ ট্রিলিয়ন ডলার

সমকাল প্রকাশিত: ০৮ জুন ২০২৩, ০৫:৩১

অত্যধিক মাত্রায় কার্বন ডাই-অক্সাইড নিঃসরণের জন্য দায়ী শিল্পোন্নত ও সচ্ছল দেশের কাছে গরিব দেশগুলো প্রায় ২০০ ট্রিলিয়ন ডলার পাবে। ২০৫০ সালের মধ্যে জলবায়ু ঝুঁকি কমানোর লক্ষ্যমাত্রা পূরণ নিশ্চিত করতে এই পরিমাণ অর্থ দিতে উন্নত দেশগুলো দায়বদ্ধ বলে হিসাব কষে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে। গবেষণাটি করেছে ইউনিভার্সিটি অব লিডস এবং ইউনিভার্সিটি অব বার্সেলোনা।


নেচার সাসটেইনেবিলিটি জার্নালে গত সোমবার প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বেশি মাত্রায় কার্বন নির্গমনের জন্য দায়ী দেশগুলোকে তাদের আচরণের জন্য দায়ী করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ধাক্কা বহন করে চলেছে বিশ্বের অনেক দেশ। এসব দেশকে ২০৫০ সালের মধ্যে মোট ১৯২ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে তহবিল গঠনের সুপারিশ করা হয়েছে এই গবেষণায়।


গবেষকরা বলছেন, কার্বন নির্গমনের জন্য বেশিরভাগ দায়ী বৈশ্বিক উত্তরের দেশ যুক্তরাষ্ট্র, ইউরোপ, কানাডা ও অস্ট্রেলিয়াকে ১৭০ ট্রিলিয়ন ডলার দিতে হবে। আর ১৯২ ট্রিলিয়ন ডলারের বাকি অংশ দিতে হবে বৈশ্বিক দক্ষিণের উচ্চ কার্বন নির্গমনকারী দেশগুলোকে, যার মধ্যে রয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। কম কার্বন নির্গমনকারী দেশগুলো প্রয়োজনের তুলনায় আরও দ্রুত নিজেদের অর্থনীতি ডিকার্বনাইজ করার প্রতিশ্রুতি দেওয়ার জন্য প্রতি বছর প্রায় ৬ ট্রিলিয়ন ডলার পাবে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us