ইনস্টাগ্রাম ফিড, স্টোরিজ ও রিলে কী দেখবেন, সেটির ক্রমতালিকা কীভাবে তৈরি করা হয়

প্রথম আলো প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ২১:৩৯

কখনো কি ভেবেছেন কীভাবে ‘রিকমেন্ডেড পোস্ট’ আপনার ইনস্টাগ্রাম ফিডে দেখানো হয় কিংবা ইনস্টাগ্রাম টাইমলাইনে কীভাবে রিল আসে? বেশ কিছু বিষয় ও প্রোগ্রামিংয়ের অ্যালগরিদমের ওপর ভিত্তি করে ফিড, স্টোরিজ ও রিল প্রদর্শনে ক্রমতালিকা বা র‌্যাঙ্কিং করে ইনস্টাগ্রাম। কীভাবে এ তালিকা করা হয়, এ বিষয়ে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি ব্যাখ্যা দিয়েছে।


এক ব্লগ পোস্টে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমটির একক কোনো অ্যালগরিদম নেই, তবে এতে বিভিন্ন অ্যালগরিদম, ক্ল্যাসিফিয়ার ও প্রসেস ব্যবহার করা হয়। প্রতিটি অ্যালগরিদমের নিজস্ব উদ্দেশ্যও রয়েছে।


ইনস্টাগ্রাম অ্যাপের প্রতিটি অংশ যেমন ফিড, স্টোরিজ, এক্সপ্লোরার, রিল, সার্চ ইত্যাদি ব্যবহারকারীরা কীভাবে ব্যবহার করেন, তার ওপর ভিত্তি করে অ্যালগরিদম ব্যবহার করা হয়। স্টোরিজে সাধারণত ব্যবহারকারীর সবচেয়ে কাছের বন্ধুদের খোঁজার প্রবণতা থাকে, এক্সপ্লোরার ব্যবহার করেন নতুন বিষয়বস্তু ও নির্মাতাদের খুঁজতে এবং রিল দেখেন আনন্দ পেতে। অ্যাপের এই বিভিন্ন অংশের ক্রমতালিকা আলাদাভাবে করা হয়। এ ছাড়া ব্যবহার অভিজ্ঞতা ব্যবহারকারীর পছন্দসই রাখতে ক্লোজ ফ্রেন্ড, ফেভারিট ও ফলোয়িং অপশন রাখা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us